ড্রিংকিং ওয়াটার পাম্প কিভাবে কাজ করে

ড্রিংকিং ওয়াটার পাম্প কিভাবে কাজ করে সংক্ষিপ্ত বর্ণনা সহ ?

ড্রিংকিং ওয়াটার পাম্প কিভাবে কাজ করে

ড্রিংকিং ওয়াটার পাম্প কিভাবে কাজ করে – মেশিনের মোটর অতিরিক্ত গরম হচ্ছে কিনা সে দিকে লক্ষ্য রাখা এবং মোটর গরম হলে তা বন্ধ করা।  এর কাজ হল আমরা যে খাবার পানি পান করি এবং ওয়াস রুমে ব্যবহার করি তার পর্যাপ্ত পরিমাণ ব্যবস্থা করা।কিন্তু মজার ব্যপার  হলো পানির লেয়ার যখন নীচে নেমে আসে তখন অটো এই পাম্প  চালু হয়ে যায় এবং প্রতি দিন ১৩-১৬ ঘন্টা চলে। এই পাম্পের পানির ট্যাংকিতে একটি কওে বল ভাল্ব সেট করা  আছে  যখন পানির লেয়ার নীচে নেমে আসে তখন এই বল ভাল্ব নীচের দিকে নেমে যায় তখন   ড্রিংকিং ওয়াটার পাম্প অটো চালু হয় এবং পানি দ্বারা পরিপূর্ণ হয়ে গেলে বল ভাল্ব উপরের দিকে উঠে যায় ফলে পানির লস্ তেমন হয় না। …

মইেন্টনেন্সে ইনর্চায  দায়ত্বি র্কতব্যঃ

নয়িমতি ডাস্ট পরষ্কিার করা। নদিষ্টি মাত্রায় বদ্যিুৎ সরবরাহ নশ্চিতি করা। জরুরী অবস্থায় সংশ্লষ্টি মইেন্টনেন্সে র্কমীদরে যথাযত পরচিালনার মাধ্যমে বদৈুতকি নরিাপত্তা নশ্চিতি করা।

ফ্লোর ইনর্চায  দায়ত্বি র্কতব্যঃ

উচ্চ মাত্রার প্রতরিোধ ক্ষমতা সম্পন্ন হাত মোজা ব্যবহার করা। স্ব স্ব ফ্লোররে ফায়ার ফাইটংি টমি পরচিালনা নরিাপদ বহর্গিমনে সহায়তা করা । ফায়ার অফসিাররে প্রত্যক্ষ নর্দিশেণায় ফ্লোর ইনর্চাজগন ফায়ার ফাইটংি পরচিালনা করব।ে

কমপ্লায়ন্সে এন্ড এইচ আর ইনর্চায দায়ত্বি র্কতব্যঃ

জরুরী অবস্থার জন্য সকল ফায়ার ইকুইপমন্টে সক্রয়ি রাখার ব্যবস্থা করা। যথাযথ ব্যাক্তরি / প্রতষ্ঠিানরে সাথে যোগাযোগ, এইচ আর সকেশনরে অফসিার/র্কমীগনরে মাধ্যমে আহত ব্যক্তগিনরে হাসপাতালে পাঠানো, এ্যম্বুলন্সে ম্যানজেমন্টে, ফ্যাক্টরীর নরিাপত্তা নশ্চিতি করা, ফায়ার সফেটরি ইন্টারনাল অডটি, কারকেটভি এ্যাকশন এবং প্রতকিারমূলক ব্যবস্থা করা।

ইন্টারনাল অডটি টমি

ইন্টারনাল অডিট: নয়িমতি রক্ষণাবক্ষেণ করা এবং গরম হলে তা বন্ধ করা। ফ্যাক্টরীগুলোতে অগ্নি নিরাপত্তা  নীতিমালার সঠিক বাস্তবায়নের বিষয়টি অভ্যন্তরীন অডিট টীম ৪ মাস পর পর অডটি র্কাযক্রম সম্পাদন করবে এবং অডটি রির্পোটটি ম্যানজেমন্টে রিভিউর জন্য জেনারেল ম্যানেজার এডমিনকে পাঠানো হবে। জেনারেল ম্যানেজার এডমিনের সুপারিশসমূহ যথাযথভাবে বাস্তবায়ন করা হবে।

সফেটি কমটিি

ত্রুটি হীন যন্ত্রপাতি ব্যবহার করা ও অপব্যবহার রোধ করা স্বাস্থ্য নরিাপত্তা বষিয়ক দ্বমিাসকি মটিংিয়ে অগ্নী নরিাপত্তার প্রসঙ্গে বস্তিারতি আলোচনা রাখবে ।ফায়ার সফেটি বষিয়ক প্রয়োজনীয় সদ্ধিান্ত গ্রহণ করবে এবং নোটশি র্বোড মইেল কমউিনকিশেন, এবং পি এ সস্টিমেরে মাধ্যমে সকল কে জানয়িে দয়ো হবে ।

সাধারণ ফডিব্যাক

নয়িমতি মশেনিরে রক্ষণাবক্ষেণ করা। নয়িমতি বদ্যৈুতকি লোড নর্দিষ্টি মাত্রায় নশ্চিতি করা।নিয়মিত মোটরের ডাষ্ট পরিষ্কার করা। বদ্যৈুতকি কাজরে সময় চচঊ ব্যবহার করা। লুস কব্‌েল না রাখা। নয়িমতি পরষ্কিার করা। ফ্যাক্টরীর শ্রমকি র্কমচারী র্কমর্কতাগণরে নকিট থকেে প্রাপ্ত ফায়ার সফেটি সঙ্ক্রান্ত কোন ধরনরে লখিতি বা মৌখকি পরার্মশ /অভযিোগ পাওয়া গলেে তা ববিচেনা করে যথাযত ব্যাবস্থা গ্রহণ করা ।

Comments

Leave a Reply