নিডেল ডিটেক্টর মেশিনের স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর

নিডেল ডিটেক্টর মেশিনের স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর

নিডেল ডিটেক্টর মেশিন

কম্পোজিট লিঃ এর কর্তৃপক্ষ দৃঢ়ভাবে বিশ্বাস করে যে, উৎপাদন প্রক্রিয়ায় নিরাপত্তামূলক ব্যবস্থাপনা কার্যকর করণ একটি গুরুত্বপূর্ণ বিষয। যা রক্ষা করার জন্য কর্তৃপক্ষ অঙ্গীকারবদ্ব। নিরাপত্তামূলক ব্যবস্থাপনা বাস্তবায়ন করার লক্ষ্যে গার্মেন্টস এর বিশেষ নিরাপত্তার স্বার্থে নিডেল ডিটেক্টর মেশিন দ্বারা উৎপাদিত গার্মেন্টস চেক করার ব্যবস্থা গ্রহণ করেছেন।

Read in English Version

মেটাল ডিটেক্টর মেশিনের স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর ঃ

  • মেশিন চালু করার পূর্বে অবশ্যই মেশিন পরিষ্কার করতে হবে এবং মেশিনের সুইচ ও পাওয়ার সুইচ লুজ কিনা চেক করতে হবে।
  • সুইচ অন করার পর ফেরাস কার্ড (সাপ্লাইয়ারের প্রদত্ত ১,২ মি.মি. ব্যাসের লৌহ ঘটিত গোলক বা সাপ্লাইয়ার প্রদত্ত কার্ড) দিয়ে সঠিক ভাবে ৯-পয়েন্ট প্রতি ১ ঘন্টা পর পর মেশিন ক্যালিব্রেশন করতে হবে এবং লগ বুক এ রেকর্ড করতে হবে।
  • প্রতি ঘন্টায় পাশ হওয়া গার্মেন্টস নির্ধারিত বাক্সে জমা রাখতে হবে এবং পরবর্তি মেশিন ক্যালিব্রেশন (ফেরাস কার্ড দিয়ে) করে যদি মেশিন ওকে থাকে তবে ঐ ঘন্টার মালামাল প্যাকিং এর জন্য পাঠাবে।
  • যদি মেশিন ক্যালিব্রেশন করে ঠিক পাওয়া না যায় তবে মেশিন পূনরায় সেট করিবে এবং পূনরায় পূর্বের ঘন্টায় পাশ কৃত গার্মেন্টস আবার মেশিন দিয়ে পাশ করতে হবে। যদি পাশ হয় তবে প্যাকিং এর জন্য পাঠাবে অন্যথায় মালামাল নির্ধারিত বাক্সে জমা থাকবে এবং শংশ্লিষ্ট বিভাগকে অবহিত করবে।
  • এক পিছ এক পিছ করে গার্মেন্টস মেশিন দিয়ে পাশ করতে হবে। যদি কোন গার্মেন্টস পাশ না হয় তবে ২০ ( বিশ) সেকেন্ড পর পূনরায় ঐ গার্মেন্টস পাশ হয় কিনা দেখতে হবে। যদি পাশ না হয় তবে রেজিষ্টারে বায়ারের নাম ষ্টাইল নাম্বার সাইজ লিপিবদ্ধ করতে হবে  এবং গার্মেন্টসটি নন-কনফারমিং / লাল রঙের কাঠের বক্স্রে সংরক্ষিত করতে হবে।
  • প্রোডাকশন ফ্লোর থেকে যে সকল শ্রমিক/কর্মী ভাঙ্গা নিডেল এর অংশ না পাওয়ার পর গার্মেন্টস লট নিয়ে আসে তাদের নাম রেজিষ্টারে লিপিবদ্ধ করতে হবে। অতপর যে গার্মেন্টসে নিডেল ভেঙ্গেছে সেই গার্মেন্টস পরপর দুইবার চেক করতে হবে। যদি গার্মেন্টস পাশ হয় বা ভাঙ্গা নিডেল পাওয়া না যায় তবে সম্পূর্ণ লটের গার্মেন্টস এক পিছ এক পিছ করে চেক করতে হবে। যদি ভাঙ্গা নিডেল না পাওয়া যায় তবে নিডেল রিকুইজিশন ফরমে পাওয়া যায়নি মর্মে রিপোর্ট লিখে নিডেল ডিটেক্টর অপারেটর স্বাক্ষর করে সম্পূর্ণ লটটি প্রোডাকশন ফ্লোরে ফেরৎ পাঠাতে হবে। যদি ভাঙ্গা নিডেল পাওয়া যায় তবে তা গাম টেপ দিয়ে রেজিষ্টারে সংরক্ষণ করতে হবে এবং নিডেল রিকুইজিশন ফরমে পাওয়া গিয়াছে মর্মে রিপোর্ট লিখে নিডেল ডিটেক্টর অপারেটর স্বাক্ষর করে সম্পূর্ণ লটটি প্রোডাকশন ফ্লোরে ফেরৎ পাঠাতে হবে।
  • নিডেল ডিটেক্টর সংক্রান্ত যে কোন ইস্যুতে কমপ্লায়েন্স বিভাগের সাথে যোগাযোগ করুন।

প্যাকিং এরিয়ায় কর্মরত সকলের দায়িত্ব ও কর্তব্য ঃ

  • নির্ধারিত ব্যক্তিবর্গ ব্যতিত প্যাকিং এরিয়ায় ভিতর অবশই নির্ধারিত রং এর আই. ডি. কার্ড পড়তে হবে। অন্য কেউ প্রবেশ করতে চাইলে অবশ্যই রেজিষ্টারে নাম লিপিবদ্ধ করার পরামর্শ দিতে হবে।
  • ক্যামেরার পজিশন সঠিক আছে কি না পর্যবেক্ষণ করা।
  • কোন প্রকার মেটাল জাতীয় দ্রব্য (সিজার, কাটার, নাইফ, ভ্রমর, পিন, ব্লেড, নেইল কাটার, এন্টি কাটার, টিনের টুকরা ইত্যাদি) প্যাকিং এরিয়াতে নিয়ে যাওয়া থেকে বিরত থাকতে হবে যা সম্পূর্ণ নিষিদ্ধ।
  • খাবার বা পানীয় জাতীয় কোন কিছু প্যাকিং এরিয়াতে নিয়ে যাওয়া থেকে বিরত থাকতে হবে যা সম্পূর্ণ নিষিদ্ধ।
  • মেটাল ডিটেক্টর মেশিন দ্বারা পাশ গার্মেন্টস ও প্রয়োজনীয় সংখ্যক কার্টুন ছাড়া অন্য কোন পুরাতন গার্মেন্টস, ভাঙ্গা কার্টুন প্যাকিং এরিয়ার ভিতর রাখা যাবে না।

Comments

6 responses to “নিডেল ডিটেক্টর মেশিনের স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর”

Leave a Reply