কমার্শিয়াল ম্যানেজমেন্ট সফটওয়্যার

পরিবহনকালীন অঘোষিত নিরাপত্তা চেকিং গুলো কি কি?

পরিবহনকালীন অঘোষিত নিরাপত্তা চেকিং

বর্তমান প্রেক্ষাপটে পন্য রপ্তানীর ক্ষেত্রে  ( CTPAT) অনুসরন করা তথা নিরাপত্তা নিশ্চিত করা রপ্তানীকারক প্রতিষ্ঠান গার্মেন্টস কারখানা এবং এর সহিত জড়িত প্রতিটা সহযোগী প্রতিষ্ঠানের জন্য অত্যাবশকীয় । এরই ধারাবাহিকতায় কারখানা কর্তৃপক্ষ সময়ে সময়ে অঘোষিত নিরাপত্তা চেকিং করে থাকে, নিরাপত্তা নির্দেশিকা সঠিক ভাবে পালিত হয় কিনা তা নিশ্চিত করার জন্য । এ প্রক্রিয়ায় নিম্মোক্ত বিষয় গুলি যাচাই করা হয় :

বিষয়ের বিবরন

  • বোল্ট সীল ঠিক ছিল কিনা
  • অতিরিক্তি বোল্ট সীল  সীল ছিল কিনা
  • চালানে বোল্ট সীল নম্বর এবং কাভার্ড ভ্যানে লাগানো বোল্ট সীল নম্বর একই ছিল কিনা
  • ড্রাইভারের কাছে রুট ম্যাপ ছিল কিনা
  • নিরাপত্তা প্রহরী ছিল কিনা
  • নির্ধারিত স্থানে বিশ্রাম গ্রহন করেছিল কিনা
  • নির্ধারিত সময়ের অতিরিক্ত সময় বিশ্রাম নিয়েছিল কিনা

প্রাথমিক চিকিৎসা প্রদান পদ্ধতিঃ

সাধারণ নির্দেশনা t এর সংস্পর্শে কারও শারিরিক সমস্যা সৃষ্টি হলে চিকিৎসক/হাসপাতাল কর্তৃক স্বাস্থ্য সেবা বা পরামর্শ নিতে হবে।
শ্বাস-প্রশ্বাস আক্রান্ত হলে t এর বাষ্প,ধোয়ার দ্বারা আক্রান্ত হলে আক্রান্তকে সরিয়ে নিরাপদ স্থানে সরিয়ে উষ্ণ ও বিশ্রামে রাখতে হবে।এর দ্বারা শ্বাস-তন্ত্র ও মিউকাস মেম্ব্রেনে জ্বালাতন হতে পারে।শ্বাস-প্রশ্বাস বন্ধ হলে কৃত্তিম শ্বাস-প্রশ্বাস দিতে হবে।
গিলে ফেললে t চিকিৎসকের পরামর্শ নিতে হবে।শ্বাস-তন্ত্রে এর উত্তেজনা এড়াতে বমি করানো যাবে না।আক্রান্তকে বিশ্রামে রাখতে হবে।গিলে ফেললে বমি/ডাইরিয়া হতে পারে।
ত্বক আক্রান্ত হলে t সঙ্গে সঙ্গে সকল আক্রান্ত কাপড় খুলে ফেলতে হবে।স্থান প্রচুর পানি ও সাবান দিয়ে ধুতে হবে।যদি প্রবল স্প্রের মাধ্যমে ত্বকের নিচে বা শরীরের কোন অংশে প্রবেশ করে-তবে আক্রান্ত ব্যক্তিকে হাস্পাতালে নিতে হবে-যদিও তার শরীরে আঘাতের কোন চিহ্ন না থাকে বা প্রকাশ পায়।
চোখ আক্রান্ত হলে t চোখের পাতা খোলা রেখে প্রচুর পানি দিয়ে ১৫ মিনিট ধরে ধুতে হবে এবং চিকিৎসকের পরামর্শ নিতে হবে।
শ্বাস তন্ত্রে উত্তেজনা হলে t এই উপাদানের দ্বারা শ্বাস্তন্ত্রে উত্তেজনা হলে তা শরীরের জন্য খুবই ক্ষতিকর।ফুসফুসে এর প্রবেশ নিশ্চিত হলে আক্রান্তকে হাসপাতালে নিতে হবে।


Posted

in

by

Comments

Leave a Reply