প্রোডাকশন কাউন্টিং এ্যান্ড স্ক্যানিং

প্রোডাকশন কাউন্টিং এ্যান্ড স্ক্যানিং নির্দেশাবলী গুলো কি কি?

প্রোডাকশন কাউন্টিং এ্যান্ড স্ক্যানিং

প্রোডাকশন স্ক্যানিং করার কারন:

বান্ডেল কার্ডে একটি স্টাইলের যাবতীয় তথ্যাদি থাকে যে তথ্য নিয়ে বারকোড জেনারেট করা হয়। বারকোড সমুহ একটি ইলেক্ট্রিকাল ডিভাইস / বারকোড রিডারের  যেমন: স্ক্যানিং মেশিন মাধ্যমে তথ্য সমুহকে ডাটাবেজ এ সংরক্ষণ করা হয়। তথ্য সমুহক বিভিন্ন প্রসেসিং করে রিপোর্ট আকারে প্রকাশ করার জন্য স্ক্যানিং করা হয়।

রিয়েল টাইম প্রোডাকশন মনিটরিং এন্ড কন্ট্রোল:

রিয়েল টাইম প্রোডাকশন মনিটরিং এন্ড কন্ট্রোল হল এমন একটি সিস্টেম যার মাধ্যমে তথ্য সমুহ দ্রুত, সহজতর এবং কার্যকরভাবে প্রদান পূর্বক ম্যানেজারদের তাৎক্ষণিক এবং অধিক কার্যকরী সিদ্ধান্ত প্রদানে সাহায্য করে।

উদ্যেশ্য:

কাট প্যানেলের সংখ্যা ঠিক রাখা
ইনপুট এবং আউটপুটের সংখ্যা ঠিক রাখা
ভুল ত্রুটি / এড়ানো
রিয়েল টইম প্রোডাকশন দৃশ্যমান করা

প্রোডাকশন কাউন্টিং এ্যান্ড স্ক্যানিং নির্দেশাবলী:

প্রত্যেক বান্ডেল ইনপুট হবার সময় প্রথম প্রসেসের হেলপার বান্ডেল কার্ডের কোয়ান্টিটির সাথে মিলিয়ে তারপর সুইং লাইনে ইনপুট করবে।
বান্ডেল কার্ডের কোয়ান্টিটি অনুযায়ী কোয়ান্টিটি ঠিক না থাকলে অর্থাৎ কম বা বেশী থাকে তাহলে সেই বান্ডেল ইনপুট করা যাবে না। এবং তৎক্ষনাৎ সেই বিষয়টি ঐ লাইনের কে জানাতে হবে।
বান্ডেল সুইং লাইনে ইনপুট হবার আগে যদি বান্ডেল কার্ড না থাকে বা ছেড়া থাকে তাহলে তৎক্ষনাৎ ফ্লোরে যে সুইং আউটপুট স্ক্যানিং এর কাজ করে তাকে জানাতে হবে এবং তার মাধ্যমে উক্ত বান্ডেলের বান্ডেল কার্ড তৈরি করে নিয়ে তারপর বান্ডেল লাইনে ইনপুট করতে হবে।
ইনপুট হবার পর সুইং লাইনের মধ্যে বান্ডেল কার্ড কোন ভাবেই ছেড়া বা হারানো যাবে না। যদি কোন কারনে সুইং লাইনের মধ্যে বান্ডের কার্ড ছিড়ে বা হারিয়ে যায় তাহলে সাথে সাথে একই উপায়ে বান্ডেল কার্ড তৈরি করে নিতে হবে।
কম্পিøট গার্মেন্টস সুইং আউটপুট টেবিলে দেয়ার সময় বান্ডেল কার্ডের কোয়ান্টিটি অনুযায়ী বুঝিয়ে দিতে হবে। তা না হলে সুইং আউটপুট টেবিলের কোয়ালিটি ইন্সপেক্টর কোন বান্ডেল আউটপুট দেখাবে না।

আরও যে সমস্ত কারনে কোয়ালিটি ইন্সপেক্টর সুইং আউটপুট দেখাবে না সেগুলো হলঃ

বান্ডেল কার্ড ছেড়া থাকলে বা না থাকলে
বান্ডেলের অলটার গার্মেন্টস সাথে সাথে রেক্টিফাই করে না দিলে
বান্ডেলের রিজেক্ট গার্মেন্টস বান্ডেলের সাথে না থাকলে
বান্ডেল কার্ডের কোয়ান্টিটি অনুযায়ী গার্মেন্টস বান্ডেল না থাকলে
রানিং চালান আউটপুট অবস্থায় অন্য চালানে বান্ডেল আউটপুট টেবিলে দিলে
এক চালান চলন্ত অবস্থায় অন্য চালানের বান্ডেলে দেয়া যাবে না
আউটপুট টেবিরে কোয়ালিটি চেক হবার পর সেই বান্ডেল একপাশে রেখে দিতে হবে এবং যে স্ক্যানিং করে সে বান্ডেল নিয়ে যেয়ে স্ক্যান করবে।সুইং আউটপুট রিপোর্ট এবং স্ক্যানিং আউটপুট একই হবে।
সুইং সুপারভাইজারকে চালানের সকল বান্ডেল আউটপুট করে আউটপুট টেবিলে বুঝিয়ে দিতে হবে।
যদি কোন বান্ডেলে রিজেক্ট কোয়ান্টিটি থাকে তাহলে কোয়ালিটি ইন্সপেক্টরকে অবশ্যই তা সুপারভাইজারের কাছ থেকে বুঝে নিতে হবে এবং বান্ডেল কার্ডের নির্দিষ্ট যায়গায় রিজেক্ট কোয়ান্টিটি উল্লেখ করে দিতে হবে যাতে স্ক্যানিং করার জন্য সুইং কম্পিউটার অপারেটর বুঝতে পারে উক্ত বান্ডেলে রিজেক্ট কাট প্যানেল আছে।
সুইং কম্পিউটার অপারেটরকে অবশ্যই প্রত্যেকটি রিজেক্ট কাট প্যানেল বুঝে নিতে হবে এবং তা যথাযথ যায়গায় রেখে দিবে এবং রিয়েল টাইম প্রোডাকশন মনিটরিং এন্ড কন্ট্রোল সিস্টেমে রিজেকশন কোয়ান্টিটি এন্ট্রি করে দিবে।
সুইং সেকশনের রিজেকশন কাউন্টিং অবশ্যই ১০০% সঠিক হতে হবে।

দায়িত্বরত ব্যক্তি:

সুইং ইনপুট সুপারভাইজার

সুইং ইনপুট চেকার কোয়ান্টিটি এবং কোয়ালিটি
সুইং আউটপুট স্ক্যানিং সুপারভাইজার
সুইং লাইন সুপারভাইজার
কোয়ালিটি ইন্সপেক্টর

পর্যবেক্ষক:

আই.ই প্রতিনিধি

পি.এম
আই.ই হেড / ম্যানেজার

Comments

2 responses to “প্রোডাকশন কাউন্টিং এ্যান্ড স্ক্যানিং নির্দেশাবলী গুলো কি কি?”

Leave a Reply