কেমিক্যাল ব্যবস্থাপনা কমিটির

স্বাস্থ্যগত বিপদ ও ভৌত বিপদ সমূহ যেগুলো আপনার জানা উচিত

স্বাস্থ্যগত বিপদ সমূহ

স্বাস্থ্যগত বিপদ  কম্বাষ্টিবল ঃ কোন কোন দ্রব্য যা কম তাপে প্রজ্জলিত হয়। ১৪১০ ডিগ্রী ফারেনহাইট (৬০.৫০ সেঃ) এবং ২০০০ ডিগ্রী ফারেনহাইটের নীচে (৯৩০ ডিগ্রী সেঃ) যেসব তরল পদার্থ দাহ্য তাদেরকে কম্বাষ্টিবল বলে দরা হয়।

কমপ্রেসড্ গ্যাস ঃ গ্যাস বা চাপে বা হিমায়িত কওে তরল অবস্থায় রাখা যে কোন গ্যাস জাতীয় বস্তু বরফশীতল গ্যাসের সংস্পর্শে দেহে প্রদাহ সৃষ্টি হতে পারে।

করোসিভ ঃ কোনো তরল কিংবা শক্ত পদার্থ যা দেহের কোন স্থানের সংস্পর্শে এল দৃশ্যমান ক্ষতি সাধন করতে পারে কিংবা রাসায়নিক ক্রিয়া দ্বারা ঐ স্থানের জীবন্ত টিস্যুগুলো স্থায়ী পরিবর্তন করে। কোন তরল পদার্থ যা মারাতœক হাওে ষ্টীল কিংবা এলুমিনিয়াম ধাতুর ক্ষয় সাধন কওে তাকেও করোসিভ বলা হয়।

এক্সপ্লোসিভ ঃ এমন দ্রব্য যা আকস্মিকভাবে প্রচন্ড শব্দ সহকারে উচ্চ চাপ কিংবা তাপমাত্রা সৃষ্টি করে।

ফ্লাম্যাবল ঃ শক্ত কিংবা তরল পদার্থ, বাষ্প কিংবা গ্যাস যা সামান্য স্ফুলিঙ্গের সংস্পর্শে বা সামান্য তাপমাত্রায় জ্বলে উঠতে পাÍ এবং তাৎক্ষনিকভাবে প্রচন্ড তাপ,চাপ এবং অত্যন্ত বিপদজনক অবস্থার সৃষ্টি করে। সাধারণত ১০০০ থেকে ১৪১০ ফাঃ তাপ মাত্রায় যেসব পদার্থ দাহ্য তাকে ফ্লাম্যাবল বলা হয়।

ইনফেকশাস সাবষ্ট্যান্স ঃ সংক্রামক পদার্থ যা সংস্পর্শে মানুষ কিংবা জানোয়ার রোগাক্রান্ত হতে পারে।

অক্সিডাইজার এবং অক্সিডাইজিং এজেন্ট ঃ অক্সিডাইজার এমন একটা পদার্থ যা থেকে অক্সিজেন নির্গত হয়ে প্রজ্জলন ত্বরান্বিত করে। আগুনের পরিবেশে অক্সিডাইজার তাৎপর্যর্পর্ণভাবে বিপজ্জনক হিসাবে বিবেচিত হয়। এর সংস্পর্শে তীব্র জ্বলনের কারণ ঘটে।

পয়জন ম্যাটিরিয়াল ঃ গ্যাস ব্যতীত, এ এমন একটা বস্তু যা মানব দেহের জন্য বিষাক্ত অথবা এমন তীব্র জ্বালা পোড়া সৃষ্টি করে যা স্বাস্থ্যের জন্য বিপজ্জনক।

পাইরোফোরিক ঃ এটা এমনই একটা দাহ্য বস্তু যার সামান্য পরিমানও বাতাসের সংস্পর্শে আসার পাঁচ মিনিটের মধ্যে জ্বলে উঠবে, আগুনের উৎসের প্রয়োজন হয় না।

রেডিও এ্যাকটিভ ঃ এটি পরমাণূ কেন্দ্রের বিভাজন দ্বারা উৎপন্ন বিকীরণকারী রশ্নির উৎস। এর মাত্রাধিক বিকীরণ মানব দেহের কোষে ক্ষতি সাধন করে।

রিএ্যাকিটিভ ম্যাটিরিয়াল ঃ একটি রাসায়নিক পদার্থ কিংবা মিশ্রণ যা শক্, প্রেসার কিংবা তাপমাত্রার কারণে নিজে নিজে বিক্রিয়াশীল হয়ে পড়ে অথবা পচন ধরায় কিংবা ঘনীভূত করে।

রিপ্রোডাকটিভ হেল্থ ঃ পুরুষ কিংবা মহিলার প্রজনন সিষ্টেমে বিকাশরত ভ্রুণ কিংবা গর্ভের শিশুর উপরে ক্ষতিকর প্রভার সৃষ্টিকারী কোন বিপজ্জনক এজেন্ট। নানাভাবে এই ঝুঁকিগুলো মানুষের ক্ষতি করে। যেমন- যৌন শক্তি নষ্ট করা, মানসিক ভারসম্যহীনতা সৃষ্টি, পুরুষত্বহীন করা, অরুর্বও কওে দেওয়া, বন্ধ্যাত্ব ইত্যাদি।

এমব্রায়োটক্সিন ঃ বিকাশমান ভ্রুণের জন্য কোনো ক্ষতিকর পদার্থ যা নিু মাত্রায় থাকে বলে অন্তঃস্ত¡া মহিলার উপর কোনো বিরূপ প্রভাব ফেলেনা।

মিউটাজেন বা এমইউটি ঃ একটি  এজেন্ট বা পদার্থ যা জেনেটিক কিংবা বংশানুক্রমে পরিবর্তন প্ররোচিত করে।

টেরাটোজেন বা টিইআর ঃ একটি এজেন্ট বা পদার্থ যা জেনেটিক কিংবা বংশানুক্রমে পরিবর্তন প্ররোচিত করে।

টেরাটোজেন বা টিইআর ঃ একটি এজেন্ট বা পদার্থ যা বিকাশমান ভ্রুণে শারীরিক ক্রটির কারণ ঘটায়।

সেনসিটাইজার ঃ প্রথম এক্সপোজারে মানুষ কিংবা জন্তুও কোনো ক্ষতি কওে না তবে বারবার এক্সপোজারে ছোঁয়াচে চর্মরোগ সৃষ্টি করতে পারে এমন একটা পদার্থ।

ওয়াটার রিএ্যাকটিভঃ এমন একটা পদার্থ যা পদার্থ যা পানির সংস্পর্শে এলে আপনা-আপনি জ্বলে ওঠে কিংবা কোনো দাহ্য বা বিষাক্ত গ্যাস নির্গত করে যা স্বাস্থ্যের জন্য বিপদজ্জনক হতে পারে।

Comments

One response to “স্বাস্থ্যগত বিপদ ও ভৌত বিপদ সমূহ যেগুলো আপনার জানা উচিত”

Leave a Reply