প্যাকিং শ্রমিক কর্মচারীদের নিরাপত্তা পদ্ধতি

শ্রমিকদের কর্কশ ভাষা প্রয়োগ নিষিদ্ধকরণ সংক্ষিপ্ত নিতিমালা।

শ্রমিকদের কর্কশ ভাষা প্রয়োগ নিষিদ্ধকরণ

(১) কাজের প্রয়োজনে কর্মক্ষেত্রে শ্রমিকদের সাথে কর্কশ ভাষা প্রয়োগ করলে এবং তাদের সাথে অশালীন আচরন করলে শ্রমিকদের কাজের মনোবল ভেঙ্গে যায়। এতে উৎপাদনের লক্ষ্যমাত্রা  অর্জন দারুনভাবে ব্যাহত হয়।(১) কাজের প্রয়োজনে কর্মক্ষেত্রে শ্রমিকদের সাথে কর্কশ ভাষা প্রয়োগ করলে এবং তাদের সাথে অশালীন আচরন করলে শ্রমিকদের কাজের মনোবল ভেঙ্গে যায়। এতে উৎপাদনের লক্ষ্যমাত্রা  অর্জন দারুনভাবে ব্যাহত হয়।

(২) চাকুরীর ক্ষেত্রে  অসন্তুষ্টি বা অতৃপ্ততার কারনে  কর্মক্ষেত্রে কাজের সমস্যা হওয়ার সমূহ সম্ভবনা রয়েছে।

(৩) আমাদের মন মানসিকতা, চিন্তা-চেতনা ও ধ্যান ধারনাকে  যুগোপযোগী করে গড়ে তোলার লক্ষ্যে অত্র ফ্যাক্টরী থেকে  অবশ্যই কর্কশ ভাষা প্রয়োগ ও আশালীন আচরনের মূলাৎপাটন করতে হবে।

(৪) সকল স্টাফ ও শ্রমিকদের প্রশিক্ষণের মাধ্যেমে  উন্নত মন মানসিকতা এবং প্রেষণার মাধ্যেমে সুশিক্ষা প্রদান করে কর্মক্ষেত্রে কর্কশ ভাষা প্রয়োগের বিরুদ্ধে নেতিবাচক মন-মানসিকতা গড়ে তুলতে হবে।

(৫)  কর্কশ ভাষা প্রয়োগ রহিতকরণের মাধ্যেমে কর্মক্ষেত্রকে কলুষমুক্ত ও এবং একটি সুন্দর মনোরম কর্ম পরিবেশে রূপান্তরিত   করতে হবে।

(৬)কর্মক্ষেত্রে  শ্রমিক পরিচালনার ক্ষেত্রে নির্দেশাবলীঃ

শ্রমিকদের সাথে কোন প্রকার অসদাচরন করা যাবে না। কোন প্রকার সমস্যার ক্ষেত্রে মোটিভেশনের মাধ্যেমে সমস্যার  সমাধান করতে হবে। কাজ না বুঝলে তা ভাল মতো বুঝিয়ে দিতে হবে।

শ্রমিকদের সাথে অশোভন ও অশালীন ভাষায় বা তার বাবা মাকে উদ্দেশ্য করে গালি-গালাজ করা যাবে না।

শ্রমিকদের সাথে কর্কশ ভাষা ব্যবহার বা রৃঢ় আচরন, কোন প্রকার পরোক্ষ য়রানী করা যাবে না।
উল্লেখিত বিষয়গুলো কর্মক্ষেত্রে যারা ব্যবস্থাপনার দায়িত্বে আছেন তাদের ভেতর যদি এ ধরনের সমস্যা থাকে সেক্ষেত্রে তারা তা পরিহার করবেন। কর্মক্ষেত্রে উল্লেখিত অভ্যাসগুলো চর্চা করে কেউ যদি শ্রমিকদের মধ্যে অস্থিরতা, কর্মবিরতি, কাজের স্বাভাবিক পরিবেশ ব্যাহত এবং সর্বোপরি কোম্পানীর সুনাম ও ভাবমূর্তি ক্ষুন্ন করেন, তাহলে তাৎক্ষণিকভাবে তার বিরূদ্ধে কোম্পানী ও বাংলাদেশ শ্রম আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে এবং সংশ্লিষ্ট ব্যক্তির বিরূদ্ধে আইন প্রনয়ণকারী সংস্থার সহায়তা নিতেও কর্তৃপক্ষের আপত্তি থাকবে না। কর্মক্ষেত্রে সকল প্রকার রৃঢ় আচরন দূরীকরণে  কর্তৃপক্ষ বদ্ধপরিকর।
অদ্য আলোচনার আর কোন বিষয় না থাকায় সভায় উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে সভা সমাপ্তি ঘোষনা করা হয়।


Posted

in

by

Comments

One response to “শ্রমিকদের কর্কশ ভাষা প্রয়োগ নিষিদ্ধকরণ সংক্ষিপ্ত নিতিমালা।”

Leave a Reply