কেমিক্যাল ব্যবস্থাপনা কমিটির

সফটোফ্লেক্স নিরাপত্তা নির্দেশিকা ও এর ব্যবহারের পরিমান।

সফটোফ্লেক্স নিরাপত্তা নির্দেশিকা

রং ঃ রঙহীন স্বচ্ছ/সাদা তরল।

গঠন ঃ

কার্যকারীতা ঃ সফটোফ্লক্স যে কোন ইয়ার্নে/তন্তুতে ব্যবহার উপযোগী। ইহার অদ্বিতীয় প্রভাব আছে বিশেষত সুয়েটারকে কোমল করতে, যাকে কোমল এবং লুব্রিকেটেড করা খুবই কষ্ট সাধ্য।

ব্যবহার পরিমান ঃ প্রতি ৮০ পাউন্ড সুয়েটারে ১ কেজি পি.সি- সিলিকন ব্যবহার করতে হবে।

রং ঃ পাতলা দুধের মত তরল।

গঠন ঃ এমাইনো লবন গ্রেড-৩ ক্যাটোনিক যৌগ। ক্ষারত্ব ৫-৬।

কার্যকারীতা ঃ সফটোফ্লেক্স যে কোন ইয়ার্নে/তন্তুতে ব্যবহার উপযোগী। কোমল করতে, পরিষ্কার করতে ইহার অদ্বিতীয় প্রভাব আছে কিন্তু উজ্জ্বল ব্লিনচট সূতী কাপড়কে রং পরিবর্তন করে কিছুটা হলদেটে করে।

ব্যবহার পরিমান ঃ প্রতি ৮০ পাউন্ড সুয়েটারে ১ কেজি পি.সি- সি.টি ব্যবহার করতে হবে।

সি-৮০৮

রং ঃ হাল্কা বাদামী স্বচ্ছ তরল।

গঠন ঃ বিশেষ তলসমৃদ্ধ এবং ক্ষয় রোধকারী। ক্ষারত্ব মাত্রা ৩-৮।

কার্যকারীতা ঃ সামান্য পরিমান ব্যবহারেরই ইহা কোমল কারক হিসেবে অসাধারণ কাজ করে। ইহা সাধারন সাবান বা গুড়ো সাবানের চাইতে বেশী শক্তিশালী পরিষ্কারক। ইহা তৈল এবং মরিচার দাগ পরিষ্কার করতে সক্ষম। ইহা অতিরিক্ত ব্লিচ করে এবং ইহা একরেলিক, উল, স্নো-ব্লু উল এর জন্য ব্যবহার উপযোগী তবে সহজে রং নষ্ট হয়ে যায় এমন ইয়ার্নে ব্যবহার করা উচিৎ নয়।

ব্যবহারের পরিমান ঃ প্রতি ৮০ পাউন্ড সুয়েটারে ৪০০ গ্রাম পি.সি-৮০৮ ব্যবহার করতে হবে।

সি-৮০৯

রং ঃ হাল্কা দুধের রঙ্গের স্বচ্ছ তরল।

গঠন ঃ বিশেষ তলসমৃদ্ধ এবং ক্ষয় রোধকারী। ক্ষারত্ব মাত্রা ৩।

কার্যকারীতা ঃ কোমল কারক, মরিচা রোধক এবং পরিষ্কারক হিসাবে ইহার অসাধারণ ক্ষমতা আছে। যেহেতু প্রতিবার স্বল্প পরিমানে ব্যবহার করতে হয় তাই এটি সাশ্রয়ী। একরিলিক, উল এবং হাল্কা রঙের উলে মরিচার দাগ, হলদে দাগ এবং তেলের দাগের উপর ইহার অদ্বিতীয় কার্যকারিতা আছে। এটি ব্যবসায়িক ওয়াসিং  মেশিনে ব্যবহার উপযোগী কিন্তু সহজে রং নষ্ট হয়ে যায় এমন সুতায় ব্যবহার করা ঠিক নয়।

ব্যবহারের মাত্রা ঃ প্রতি ৮০ পাউন্ড সুয়েটারে ৩০০ গ্রাম পি.সি-৮০৯ ব্যবহার করতে হবে।

পি.সি-১০এ

রং ঃ হাল্কা বাদামী স্বচ্ছ তরল।

গঠন ঃ বিশেষ বিশেষ  তলের সংমিশ্রণ এবং জৈব দ্রাবক। ক্ষারত্ব মাত্রা ৩-৮।

কার্যকারীতা ঃ কোমল, ধবধবে করে এবং ভারী পেট্রোলিয়াম জাতীয় ময়লা, মরিচার দাগ, ফলের রসের দাগ এবং হলদেটে বৃষ্টির পানির দাগ ইত্যাদির উপর বিশেষ কার্যকরী। সিনথেটিক তন্তু, জীব-জন্তুর তন্তু, বিভিন্ন রকমের সূতী এবং ইষ্পাতের উজ্জ্বল সূতার উপর বিশেষ কার্যকরী পি.সি-১০এ যেহেতু ইহাতে অম্লত্ব আছে।

ব্যবহারের পরিমান ঃ প্রতি ৮০ পাউন্ড সুয়েটারে ৬০০ গ্রাম পি.সি-১০এ ব্যবহার করতে হবে। (কখনও কখনও পরিমান পরিবর্তন করতে হবে।)


Posted

in

by

Comments

Leave a Reply