রাসায়নিক বর্জ্য

স্পট লিফটার কিভাবে একটি কারখানায় ব্যাবহার করতে হয়

স্পট লিফটার কিভাবে ব্যাবহার করতে হয়

এই ক্যামিক্যালের বাষ্প শ্বাস-প্রশ্বাসের সাথে শরীরে প্রবেশ করলে ঘুম ঘুম ভাব হতে পারে ও গলা জ্বলতে পারে। এই কেমিক্যাল কোন কারনে পান করলে বমি করানোর চেষ্টা না করে সরাসরি চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করবেন। স্পট লিফটার এর কনটেইনার কোন অবস্থাতেই ছিদ্র্র করা বা খোলার চেষ্টা করবেন না। আগে নিশ্চিত হবেন যে সঠিক কাজে সঠিক ক্যামিক্যাল ব্যবহৃত হচ্ছে কিনা। ক্যামিক্যালের ব্যবহার বিধি ও সতর্কতামূলক নির্দেশ সম্পর্কে জানবেন। নির্দেশিত সব ধরনের প্রোটেকটিভ ইকুইপমেন্ট ব্যবহার করবেন। কোন কারনে এই ক্যামিক্যাল চোখের সংস্পর্শে আসলে সাথে সাথে পরিস্কার পানি দিয়ে কমপক্ষে ১৫মিনিট যাবৎ চোখ পরিস্কার করে মেডিকেল রুমে চলে আসবেন। অনুমোদিত ব্যক্তি ছাড়া অন্য কেউ ক্যামিক্যাল স্পর্শ বা ব্যবহার করবে না। ক্যামিক্যাল ব্যবহারের পর শুন্য কন্টেইনার নিরাপদ স্থানে রাখবেন।

 স্পট লিফটার

  • স্পট লিফটার ব্যবহার করার সময় পর্যাপ্ত বাতাস চলাচলের ব্যবস্থা থাকতে হবে।
  • কোন কারনে এই ক্যামিক্যাল চোখের সংস্পর্শে আসলে সাথে সাথে পরিস্কার পানি দিয়ে কমপক্ষে ১৫মিনিট যাবৎ চোখ পরিস্কার করতে হবে এবং চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করতে হবে।
  • এই কেমিক্যাল কোন কারনে পান করলে বমি করানোর চেষ্টা না করে সরাসরি চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করতে হবে।
  • স্পট লিফটারের কনটেইনার কোন অবস্থাতেই ছিদ্র্র করা বা খোলার চেষ্টা করা যাবে না।
  • এই কেমিক্যালের কনটেইনার ১২০ সেলসিয়াস তাপমাত্রার উপরে সংরক্ষণ করলে বিষ্ফোরন হওয়ার সম্ভাবনা আছে।
  • বেশীক্ষণ সূর্যের আলোর মধ্যে এই কনটেইনারে রাখা যাবে না।
  • শিশুদের কাছ থেকে সর্বত্র এই কেমিক্যাল কনটেইনার দুরে রাখতে হবে।

হাটং এ্যাটাক হওয়া সত্ত্বেও লোকটির জ্ঞান থাকলে তাকে অভয় দিতে হবে। তীক্ষè দৃষ্টি রাখতে হবে বস্থার অবনতি হচ্ছে কিনা। সে অজ্ঞান হয়ে গেলে কৃত্রিম শ্বাস-প্রশ্বাসের ব্যবস্থা নিতে হবে।

প্রাথমিকভাবে উপরোক্ত তিনটি কাজ করার ফাঁকে খেয়াল রাখতে হবে যে মেরুদন্ড, ঘাড় এবং মাথা তাদের স্ব স্ব জায়গায় স্বাভাবিক অবস্থায় আছে কিনা। অজ্ঞান অবস্থার যেন কোন অতিরিক্ত আঘাত তার না লাগে সে ব্যাপাওে সতর্ক দৃষ্টি রাখতে হবে।

ইতোমধ্যে চিকিৎসক এসে গেলে তার পরামর্শ অনুযায়ী ব্যবস্থা নিন, প্রয়োজনে যথাযথ কর্তৃপক্ষের সহায়তায় লোকটিকে দ্রত হাসপাতালে স্থানান্তরের ব্যবস্থা নিন।


Posted

in

by

Comments

2 responses to “স্পট লিফটার কিভাবে একটি কারখানায় ব্যাবহার করতে হয়”

Leave a Reply