হ্যাংঙ্গ ট্যাগ / প্রাইজ ট্যাগ ম্যানেজমেন্ট এস,ও,পি এর বর্ণনা

হ্যাংঙ্গ ট্যাগ

সা্প্লায়ার থেকে হ্যাংঙ্গ ট্যাগ/ প্রাইজ ট্যাগ গ্রহন করার পর সেন্ট্রাল ষ্টোরে নির্দিষ্ট স্থানে রাখতে হবে এরপর তা গননা বা ওজন পরিমাপক যন্ত্রের মাধ্যমে ইনভেন্টরী করতে হবে এবং ইনভেন্টরী অনুযায়ী তা রেজিষ্টারে যথাযথ ভাবে লিপিবদ্ধ করতে হবে । …

  • ইনভেন্টরী করার পর কিউ,সি তাহা ইন্সপেকশন করে পাস/ফেল নিন©য় করবে ও তার রেকর্ড সংরক্ষন করবে । অন্যন্য মানের পণ্য ভোক্তাকে পুলকিত করা। ব্যবসা সংক্রান্ত সকল নিয়মনীতি অনুসরণ করা। কর্মস্থলে কর্মীদের সহায়ক উন্নত পরিবেশ, স্বাস্থ্যগত এবং নিরাপদ মানের প্রচলন। পর্যাপ্ততার উর্ধ্বে অগ্নি নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিতকরণ। প্রাপ্ত বয়স্ক (১৮ বছরের উর্ধ্বে) কর্মীদের জন্য সমসুযোগ বিধান করা। প্রশিক্ষণ সমক্রান্ত মূল্যায়ন এবং যথাযথ কর্মের সুষ্ঠ মূল্যায়নের মাধ্যমে বিকাশমান সুযোগ সৃষ্টি করা। সামগ্রিক কার্যাবলীর মন উন্নয়নের লক্ষ্যে গতিশীল উন্নয়নমূলক কার্য্যাবলীতে সক্রিয়ভবে সহযোগীতা প্রদান।
  • ইন্সপেকশন পাস হলে তাহা বায়ার, স্টাইল, অর্ডার অনুসারে নির্দিষ্ট রেক বা তাকে রাখতে হবে এবং বিন কাড ঝুলাতে হবে । সরবরাহকারীদের কে  একটি নিরাপদ ও স্বাস্থ্যসম্মত জায়গা কাজের বাবস্থা  করতে হবে যেখানে  পর্যাপ্ত আলো, গরম বাতাস নির্গমনের বাবস্থা থাকে ।
  • ইন্সপেকশন ফেল হলে সংশ্লিষ্ট মার্চেন্টডাইজারকে অবগত করতে হবে এবং মার্চেন্টডাইজার তার প্রয়োজনীয় ব্যবস্থা নিবে ।
  • সেন্ট্রাল ষ্টোর থেকে স্টাইল/পি,ও অনুসারে হ /প্রাইজ ট্যাগ ফিনিশিং-এ সরবরাহ করতে হবে। সরবরাহকারীদের কে  অবশ্যই কোন  দুর্ঘটনা ও আঘাত প্রতিরোধে সাবধানতা থাকতে হবে এবং  নিরাপদ হ্যান্ডলিং এবং রাসায়নিক স্টোরেজ, যন্ত্রপাতি ও সরঞ্জামসহ, বৈদ্যুতিক নিরাপত্তা, ভবনের শক্তি এবং ভবন স্থায়িত্ব সহ,  আবাসিক নিরাপত্তা নিশ্চিত করার মাধ্যমে,  অগ্নিকাণ্ডের  বিরুদ্ধে পর্যাপ্ত সুরক্ষা প্রদানের  বাবস্থা রাখাতে হবে
  • রিজেক্ট/ডিফেক্ট /প্রাইজ ষ্টোরে ফেরত দিলে ষ্টোর তাহা রিপ্লেস দিয়ে রিজেক্ট/ডিফেক্ট হ্যাংঙ্গ ট্যাগ/প্রাইজ ট্যাগ গুলি নির্ধারিত স্থানে সংরক্ষন করবে এবং প্রতি 3 মাস পর পর রিজেক্ট/ডিফেক্ট/প্রাইজ ট্যাগ গুলি ধ্বংস করে তার যথাযথ রেকড© সংরক্ষন করবে । অতিরিক্ত /প্রাইজ ট্যাগ গুলি নির্ধারিত স্থানে সংরক্ষন করতে হবে এবং সিপমেন্ট শেষে 3 মাস পরে তাহা ধ্বংস করতে হবে ।
  • ষ্টোরে /প্রাইজ ট্যাগ গননার সময় যদি কম বেশী পরিলক্ষিত হয় তাহার মন্তব্য অবশ্যই রেজিষ্টারে লিপিবদ্ধ করতে হবে ।
  • রিসিভ, ইস্যু এবং অতিরিক্ত /প্রাইজ ট্যাগ হিসাব সঠিক ভাবে রাখতে হবে । সরবরাহকারীদের কে শ্রমিকদের নিয়মিত স্বাস্থ্য ও নিরাপত্তা প্রশিক্ষণ, অগ্নি নিরাপত্তা প্রশিক্ষণ, বর্জ্য ব্যবস্থাপনা এবং রাসায়নিকসহ  অন্যান্য বিপজ্জনক পদার্থ হ্যান্ডলিং  করার প্রশিক্ষণ প্রদান করতে হবে ।
  • ফিনিশিং রিকুইজিশন এর মাধ্যমে স্টোর থেকে স্টাইল/পি,ও অনুসারে হ্যাংঙ্গ ট্যাগ/প্রাইজ ট্যাগ সংগ্রহ করবে ।
  • ফিনিশিং থেকে রিকুইজিশন ষ্টোরে দেওয়ার পর ষ্টোর অতিসত্তর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ পূব©ক হ্যাংঙ্গ ট্যাগ/প্রাইজ ট্যাগ সরবরাহ নিশ্চিত করবে ।
  • ফিনিশিং এর রিকুইজিশন অনুযায়ী হ্যাংঙ্গ /প্রাইজ ট্যাগ এবং সাইজ অনুসারে ফিনিশিং-এ দিবে এবং ফিনিশিং সকল হ্যাংঙ্গ ট্যাগ/প্রাইজ ট্যাগ গুলি আলাদা–আলাদা নাম অনুসারে রেকড© সংরক্ষন করবে ।
  • কোন হ্যাংঙ্গ ট্যাগ/প্রাইজ ট্যাগ রিজেক্ট বা ডিফেক্ট হলে তাহা অবশ্যই রিজেক্ট হ্যাংঙ্গ /প্রাইজ ট্যাগ একটি নির্দিষ্ট জায়গায় বা e‡K&ª রাখতে হবে এবং পরবর্তীতে ষ্টোরে ফেরৎ দিয়ে পরিবত©ন করে নিতে হবে । অতিরিক্ত হ্যাংঙ্গ /প্রাইজ ট্যাগ থাকলে তাহা অবশ্যই ষ্টোরে ফেরৎ দিবে এবং ষ্টোর তাহার রেকড© সংরক্ষন করবে ।

সারাংশ

হ্যাংঙ্গ ট্যাগ – সিপমেন্ট এর পর রিজেক্ট বা অতিরিক্ত কোন গার্মেন্টস এর মধ্যে কোন অবস্থাতেই হ্যাংঙ্গ/প্রাইজ ট্যাগ রাখা যাবে না । যদি থাকে তবে অবশ্যই তাহা খুলে ষ্টোরে জমা দিতে হবে এবং রেকড© সংরক্ষন করতে হবে । সকল কর্ম পরিধিতে সর্বোৎকৃষ্ট গুনগত মান দ্বারা ভোক্তাকে পুলকিত করা। প্রশিক্ষণ, যন্ত্রপাতি, প্রক্রিয়া এবং কর্মী প্রেরণায় বিনিয়োগের মাধ্যমে প্রতিষ্ঠানের সর্বস্তরে গুনগতমানের গতিশীল উন্নয়নে সাহায্য করা। ভবিষ্যতে প্রতিদ্বন্দীতা মোকাবেলা করার লক্ষ্যে বিশ্ব স্বীকৃত প্রক্রিয়াসমূহের সক্রিয় অনুসন্ধান ও বাস্তবায়ন।


Posted

in

by

Comments

Leave a Reply