STENTER MACHINE ব্যবহারকালীন নিরাপত্তা ও তথ্যাবলী

STENTER MACHINE ব্যবহারকালীন নিরাপত্তা
STENTER MACHINE ব্যবহারকালীন নিরাপত্তা

সাধারন তথ্যাবলী

টেক্সটাইলস লিমিটেড এ ব্যবহৃত STENTER MACHINE আছে যা প্রযুক্তি ও নিরাপত্তা বৈশিষ্টে সর্বাধুনিক মানসম্পন্ন। মেশিনের প্রস্তুতকারীর পক্ষ থেকে সম্ভ্যব্য সকল সতর্কতা সত্ত্বে ও  মেশিনটি যদি অদক্ষ ও  অপ্রশিক্ষিত কর্মচারী দ্বারা পরিচালিত হয়, তবে বিপদের আশাংকা থেকে যায়। নিম্নে উল্লেখিত সতর্কতামূলক নির্দেশনার সাথে প্রত্যেক কে অবগত হয়ে মেশিন পরিচালনা করতে হবে।

 মেশিনের বিপদজনক যন্ত্রাংশ সনাক্তকরন

  • Squeezing Roller/Padder
  • Air Line
  • চেইন পিন
  • ডেলিভারী রোলার
  • ষ্টিম
  • হাই ড্রলিক ওয়েট লিফটার দিয়ে ফ্ল্যাট ট্রলির স্থানান্তর।

সাধারন সতর্কতাবলী

  • STENTER মেশিন পরিচালনার প্রথমেই একজন অপারেটরকে মেশিনের বৈদ্যতিক সংযোগ, পানির সংযোগ, Air সংযোগ ঠিক আছে কিনা তা পরীক্ষা করতে হবে।
  • যদি কোথাও কোন অসংগতি দেখা যায় তাহলে সংগে সংগে সংশ্লিষ্ট বিভাগকে জানাতে হবে এবং সমস্যার সমাধানের পর মেশিন ব্যবহার করতে হবে।

বৈদ্যুুতিক সংযোগ সম্পর্কিত সতর্কতাবলী

প্রথমে Distribution panel থেকে Electrical power on   করতে হবে। এখানে লক্ষনীয় যে, Distribution panel switch on করার আগে  panel এর সামনের Rubber felt অথবা বিদ্যুৎ অপরিবাহী কিছুর উপর দাড়িয়ে switch on করতে হবে। অত:পর মেশিনের  Main switch on করে কাজ  শুরু করতে হবে।

Fabric Loading  এর সতর্কতাবলী

Stenter Machine  এ Fabric Feed এর  Squeezing roller  এর মধ্যে দিয়ে কাপড় প্রবেশ করানোর সময় বিশেষ সতর্কতা অবলম্বন করিতে হবে  যাতে Moving roller এর মধ্যে হাত প্রবেশ না করে। Fabric চেইন লাগানোর সময়  আঙ্গুলে পিন না ডুকে এবং ডেলিভারী রোলারে কাপড় Feed দেওয়ার সময় সতর্কতা অবলম্বন করতে হবে এবং Box এ যাহাতে হাত না লাগে তাহা সতর্কতা অবলম্বন করতে হবে।

Emergency সময়ে করনীয়

যদি STENTER MACHINE  চালু অবস্থায় কোন দুর্ঘটনা ঘটে এবং কোন অসংগতি পরিলক্ষিত হলে উলনক্ষফনশদঁ জংভঢ়দব চাপতে হবে এবং সংগে সংগে সংশ্লিষ্ট ব্যক্তিকে জানাতে হবে।

 হাইড্রলিক ওয়েট লিফটার হতে সাবধানতা

হাইড্রলিক ওয়েট লিফটার দিয়ে ফ্ল্যাট ট্রলি টেনে নেওয়ার সময় খেয়াল রাখতে হবে যেন লিফটারের চাকার মধ্যে পা ঢুকে না যায় এবং ফ্ল্যাট ট্রলি নামানোর সময় ফ্ল্যাট ট্রলির নিচে পা চাপা না পড়ে।

উপসংহার

মেশিনের আশে পাশে যাতে ময়লা আবর্জনা না থাকে সেদিকে লক্ষ্য রাখতে হবে, বাইরে থেকে পানি দিয়ে মেশিন পরিস্কারের সময় বিশেষভাবে লক্ষ্য রাখতে হবে যাতে Electrical Parts    পানির সংর্স্পশে না আসে। মেশিন থেকে  Fabric Square Trolley তে Unload করার পর Trolley টেনে অন্য জায়গায় নেওয়ার সময় বিশেষভাবে সতর্কতা প্রয়োজন, যাতে  Moving Trolley চাকার নিচে পা না পড়ে।

Leave a Reply