অভিযোগ বক্স সম্পর্কিত নির্দেশিকা 
অভিযোগ বক্স সম্পর্কিত নির্দেশিকা 

অভিযোগ বক্স সম্পর্কিত নির্দেশিকা একটি আদর্শ কারখানার জন্য

অভিযোগ বক্স নির্দেশিকা

অভিযোগ বক্স সম্পর্কিত নির্দেশিকা।  আপনার নিয়মিত লিখিত অভিযোগ বক্সে ফেলুন।  অভিযোগ বক্স প্রতি সপ্তাহে একবার খোলা হয়।  ফ্যাক্টরীর ওয়েলফেয়ার অফিসার গন অংশগ্রহনকারী কমিটির  একজন সদস্যের উপস্থিতিতে অভিযোগ বক্স খুলে থাকেন।  পরিচালক মহোদয় গন প্রতিটি অভিযোগ পর্যালোচনা করে নিরপেক্ষ ব্যক্তির মাধ্যমে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয়  আইনানুগ ব্যবস্থা গ্রহনের নির্দেশ প্রদান করেন। কর্মরত শ্রমিক কর্মচারী গণের  সাবলীল অভিযোগ প্রক্রিয়ার জন্য ফ্যাক্টরীতে প্রয়োজনীয় সংখ্যক অভিযোগ বক্স সংরক্ষন করা হয়। প্রকাশ্যে ফ্যাক্টরীর যে কোন কর্মচারী তাদের যে কোন অভিযোগ এ সকল বক্স সমূহে নিক্ষেপের মাধ্যমে যথাযথ প্রতিকার পাবার অধিকার সংরক্ষন করেন। …

প্রতি সপ্তাহে অন্তত একবার অভিযোগ বক্স খোলা হবে। অভিযোগ বক্স খোলার সময় ওয়ার্কারস পার্টিসিপেশন কমিটির সদস্যকে অন্তর্ভূক্ত করতে হবে। অত্র ফ্যাক্টরীর শ্রমিক কর্মচারীগন যে কোন বস্তুনিষ্ঠ এবং তথ্যপূর্ণ অভিযোগ বক্সে ফেলার মাধ্যমে প্রতিকার পেতে পারেন।এছাড়া ফ্যাক্টরীর পরিবেশ উন্নয়নে উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য যে কোন পরামর্শ এই বক্সে ফেলার জন্য উৎসাহিত করা যাচ্ছে।  যে কোন বিষয়ে অভিযোগের জন্য আপনার পরিচয়  সম্পূর্ণভাবে গোপন রাখা হবে।  কারো বিরুদ্ধে কিংবা কোন বিষয়ে মিথ্যা এবং হয়রানীমূলক অভিযোগ করা থেকে বিরত থাকুন।

অভিযোগ বক্স সংরক্ষন – ফ্যাক্টরীর কোন গোপনীয় স্থানে অভিযোগ বক্স গুলি সংরক্ষন করা হবে যাতে অভিযোগকারীর গোপনীয়তা রক্ষা হয়। আপনারা নিশ্চয় লক্ষ্য করেছেন- প্রতিটি ফ্লোরে বিশুদ্ধ পানির ফিল্টার রয়েছে। আপনারা অবশ্যই  ফিল্টারের বিশুদ্ধ পানি পান করবেন। অনেক সময় লক্ষ্য করা যায়, আপনারা অনেকেই বাথরুমের নোংরা পানি পান করেন। বাথরুমের নোংরা পানি থেকে ডায়রিয়া, কলেরা, আমাশয়, জন্ডিস ইত্যাদি বিভিন্ন পানিবাহিত রোগ হতে পারে। তাই বাথরুমের পানি পান করা থেকে বিরত থাকবেন এবং সুস্থ থাকবেন।

অভিযোগের ধরন অনুযায়ী চব্বিশ ঘন্টা থেকে সাত দিনের মধ্যে অভিযোগ নিস্পত্তি করা হবে। সব কার্যক্রমে আপনাদের সহযোগিতা কামনা করি। কারন আপনাদের সহযোগিতা ও প্রয়োজনীয় পদক্ষেপ আমাদের সকল কার্যক্রমকে আরও গতিশীল ও সফল করতে বিশেষভাবে সহায়তা করবে।

প্রাপ্ত অভিযোগ সমূহ ফ্যাক্টরীর ডাইরেক্টর / জি এম এর নিকট হস্তান্তর করা হবে এবং পর্যালোচনা করা হবে।  আমরা আমাদের ফ্যাক্টরীর নিরাপত্তা, প্রডাকশনের নিরাপত্তা, সেই সাথে আমাদের ব্যক্তিগত নিরাপত্তা সম্পর্কে আরও সজাগ হই, আরও সচেতন হয়ে কাজ করি। আমাদের সকলের সার্বিক সহযোগিতা ও সম্মিলিত প্রচেষ্টাই পারে আমাদের কর্মপরিবেশকে আরও নিরাপদ ও সুন্দর করতে।

অভিযোগ বক্সের চাবি ফ্যাক্টরীর ডাইরেক্টর / জি এম এর নিকট সংরক্ষিত থাকবে। আপনাদের কাজের পরিবেশকে সুন্দর ও শান্তিপূর্ণ রাখতে আপনার সহকর্মীর সাথে সদ্ভাব বজায় রাখুন। আপনার সহকর্মীর সাথে কখনও ঝগড়াঝাটি ও মারামারি করবেন না। সহকর্মীর সাথে ঝগড়াঝাটি করা, মারামারি করা মোটেও ভাল কাজ নয়। এতে একদিকে যেমন ফ্লোরে বিশৃঙ্খলা সৃস্টি হয় অন্যদিকে তেমনি শান্তিপূর্ণ কাজের পরিবেশ নষ্ট হয়। তাই এ ধরনের আচরন অবশ্যই ত্যাগ করবেন এবং আপনার সহকর্মীর সাথে বন্ধুত্বপূর্ণ ও সহযোগিতাপূর্ণ সম্পর্ক বজায় রেখে কাজ করবেন।

অভিযোগ নিস্পত্তির ক্ষেত্রে উপরোক্ত পদ্বতি যথাযথ ভাবে পালন করা হবে।  আমাদের দৈনন্দিন জীবনে পানি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা জিনিস। পানি ছাড়া আমরা এক মুহূর্তও চলতে পারি না। পানির অপর নাম জীবন। তাই আপনারা সবাই পানি ব্যবহারে মিতব্যয়ী হবেন এবং বাথরুমে, বেসিনে, পানির ফিল্টারে ও ক্যান্টিনে পানি ব্যবহারের সময় পানির অপচয় করা থেকে বিরত থাকবেন প্রাপ্ত অভিযোগ নিস্পত্তির নোটিশ/মিনিটস ফ্যাক্টরীর নোটিশ বোর্ডে  টাঙিয়ে দিতে হবে। অভিযোগ কারীর পরিচিতি লিখিত অভিযোগে যদি গোপন থাকে তাহলে তা গোপন রাখা হবে।

পরিচিতি Nazmul Islam

এটাও চেক করতে পারেন

মহিলা কর্মী ও প্রত্যাশিত মায়ের সুবিধা নীতিমালা গুলি কি কি

মহিলা কর্মী ও প্রত্যাশিত মায়ের সুবিধা নীতিমালা গুলি কি কি?

মহিলা কর্মী ও প্রত্যাশিত মায়ের সুবিধা নীতিমালা গার্মেন্টস লিমিটেড শ্রমিক আইন ও মানবিকতার প্রতি যথেষ্ট …

Leave a Reply