একটি গার্মেন্টস ফ্যাক্টরির প্রাথমিক নিয়মাবলী সমূহ

একটি গার্মেন্টস ফ্যাক্টরির যে সকল প্রাথমিক নিয়মাবলী রয়েছে সেগুলোর বিস্তারিত বিবরন

গার্মেন্টস ফ্যাক্টরির সাধারন নিয়মাবলী

  • সুপ্রিয় শ্রমিক ভাই ও বোনেরা এবং সম্মানিত স্টাফগন, ফ্যাক্টরীতে প্রবেশের জন্য আপনাদের নির্ধারিত সময় রয়েছে। আপনাদের মধ্যে অনেকেই আছেন যারা প্রতিদিন দেরী করে ফ্যাক্টরীতে আসেন। দেরী করে আসার ফলে আপনি লাইনে গিয়ে সময়মত  কাজ শুরু করতে পারেন না। ফলে আপনার লাইনে প্রডাকশন সমস্যা হয়। তাই আপনারা অবশ্যই নির্ধারিত  সময়ের মধ্যে ফ্যাক্টরীতে প্রবেশ করবেন।
  • ফ্যাক্টরীতে প্রবেশের সময় আপনি অনুগ্রহ করে আপনার আইডি কার্ডটি গলায় ঝুলিয়ে প্রবেশ করুন যাতে আমাদের ফ্যাক্টরীর সিকিউরিটিরা আপনাকে এই ফ্যাক্টরীর একজন কর্মী হিসেবে সহজেই সনাক্ত করতে পারে।
  • সুপ্রিয় শ্রমিক ভাই ও বোনেরা এবং সম্মানিত স্টাফগন, আপনারা যখন ফ্যাক্টরীতে প্রবেশ  করেন তখন ফ্যাক্টরীর নিরাপত্তার স্বার্থে আমাদের দায়িত্বরত নিরাপত্তা কর্মীরা আপনাদের দেহ ও ব্যাগ তল্লাশী করে থাকে। নিরাপত্তা কর্মীদের এই তল্লাশী কাজে আপনারা সবাই সহযোগিতা করবেন এবং শান্তিপূর্ণভাবে ও সুশৃঙ্খলভাবে আপনাদের দেহ ও ব্যাগ তল্লাশী করে ফ্যাক্টরীতে প্রবেশ করবেন।
  • সুপ্রিয় শ্রমিক ভাই ও বোনেরা এবং সম্মানিত স্টাফগণ, আপনারা নিশ্চয় জানেন যে, ফ্যাক্টরীতে প্রবেশের সময় জুতা বা স্যান্ডেল খুলে প্রবেশ করতে হবে এবং প্রবেশের পর আপনাদের জুতা বা স্যান্ডেল নির্ধারিত স্থানে রাখতে হবে। কারন আপনাদের জুতা স্যান্ডেলের ময়লা একদিকে যেমন ফ্লোরের পরিস্কার-পরিচ্ছন্নতা নষ্ট করে, অন্যদিকে তেমনি  জুতা স্যান্ডেলের ময়লা লেগে অনেক গার্মেন্টস নষ্ট হয়ে যায় বা দাগ লেগে রিজেক্ট হয়ে যায়। আর গার্মেন্টস রিজেক্ট হয়ে গেলে আমাদের শিপমেন্ট বিলম্বিত হয় বা ঠিকমত হয় না।
  • আমরা প্রতিদিন আপনাদের অবগত করা সত্ত্বেও আপনারা অনেকেই আছেন যারা এ বিষয়টি সম্পর্কে সচেতন হন না এবং জুতা বা স্যান্ডেল পড়ে ফ্যাক্টরীতে প্রবেশ করেন ও ফ্লোরের মধ্যে যত্রতত্র বিচরন করেন। কিন্তু ফ্যাক্টরীর পরিস্কার পরিচ্ছন্নতার স্বার্থে এবং সেই সাথে প্রডাকশনের স্বার্থে আপনাদের এ ধরনের অভ্যাস বা আচরন অবশ্যই  ত্যাগ করতে হবে। সবাই ফ্যাক্টরীর নিয়ম-নীতি সম্পর্কে সচেতন হোন, শ্রদ্ধাশীল হোন এবং জুতা বা স্যান্ডেল খুলে ফ্যাক্টরীতে প্রবেশ করুন।
  • সুপ্রিয় শ্রমিক ভাই ও বোনেরা এবং সম্মানিত স্টাফগণ, আপনারা কখনও অন্যমনস্কভাবে রাস্তা পার হবেন না। রাস্তা পারাপারের সময় পাশের জনের সাথে গল্প করবেন না। কখনও তাড়াহুড়া করে রাস্তা পার হবেন না। ভুলেও চলন্ত গাড়ির সামনে দিয়ে দে্ৗঁড়ে রাস্তা পার হতে চেষ্টা করবেন না। একটু দেরী হলেও ধৈর্য্য ধরুন এবং আপনার ডানে বামে ভালোভাবে লক্ষ্য করে নিরাপদে রাস্তা পার হোন।
  • সুপ্রিয় শ্রমিক ভাই ও বোনেরা এবং সম্মানিত স্টাফগণ, একজন শ্রমিক ভাই বা বোন যখন অসতর্কভাবে রাস্তা পার হতে গিয়ে দুর্ঘটনার শিকার হন তখন তিনি মারাত্বকভাবে আহত হয়ে শারীরিকভাবে বিকলাঙ্গ ও কর্মহীন হয়ে পড়েন। এতে তার ও তার পরিবার উপর নেমে আসে অবর্ণনীয় দুঃখ-কষ্ট ও দুর্দশা। তাই নিজের কথা ও নিজের পরিবার-পরিজনের কথা একটু ভাবুন এবং রাস্তা পারাপারে দয়া করে সাবধানতা অবলম্বন করুন।
  • সুপ্রিয় শ্রমিক ভাই ও বোনেরা এবং সম্মানিত স্টাফগণ, আপনারা নিশ্চয় লক্ষ্য করেছেন, আপনাদের রাস্তা পারাপারে সহায়তা করার জন্য আমাদের ফ্যাক্টরীর নিরাপত্তা প্রহরীরা নিয়োজিত আছেন। তাই রাস্তা পারাপারে আমাদের নিরাপত্তা প্রহরীদের নির্দেশনা মেনে চলুন। তাদের সহায়তা নিন এবং নিরাপদে রাস্তা পার হোন।ফ্যাক্টরির সাধারন নিয়মাবলী সমুহ পরে দেখার নির্দেশ দেওয়া হয়।
  • সুপ্রিয় শ্রমিক ভাই ও বোনেরা এবং সম্মানিত স্টাফগণ, ফ্যাক্টরীতে ঢুকে পাঞ্চ করার সময় সকলেই সারিবদ্ধভাবে ও সুশৃঙ্খলভাবে দাঁড়িয়ে পাঞ্চ করবেন । প্রতিদিন লক্ষ্য করা যায যে, আপনারা কার্ড পাঞ্চ করার সময় তাড়াহুড়া করে, ধাক্কাধাক্কি করে সবার আগে পাঞ্চ করার চেষ্টা করেন। এতে বিশৃঙ্খলা সৃষ্টি হয়। তাই এ ধরনের বিশৃঙ্খলা পরিহার করবেন এবং সুশৃঙ্খলভাবে ও শান্তিপূর্ণভাবে আপনার কার্ডটি পাঞ্চ করবেন।
  • পাঞ্চ করার সময় আপনার কার্ডটি ঠিকমত পাঞ্চ হয়েছে কিনা সেটি অবশ্যই লক্ষ্য করবেন।
  • আপনার নিজের কার্ড নিজে পাঞ্চ করবেন এবং অন্যের কার্ড পাঞ্চ বা বহন করা থেকে বিরত থাকবেন। মনে রাখবেন, অন্যের কার্ড বহন করা বা পাঞ্চ করা একটি দন্ডনীয় অপরাধ।
  • আপনার পাঞ্চ কার্ডটি কোন কারনে হারিয়ে গেলে বা নস্ট হয়ে গেলে বা ঠিকমত পাঞ্চ না হলে আপনি অবশ্যই এইচ আর এ্যান্ড কমপ্লাইন্স বিভাগে যোগাযোগ করবেন।
  • সুপ্রিয় শ্রমিক ভাই ও বোনেরা এবং সম্মানিত স্টাফগন, আমাদের ফ্যাক্টরীর নিরাপত্তার স্বার্থে এবং প্রডাকশনের স্বার্থে কিছু জিনিস আছে যেগুলো নিয়ে ফ্যাক্টরীতে প্রবেশ সম্পূর্ণভাবে নিষেধ। এ সকল নিষিদ্ধ জিনিসের মধ্যে আছেঃ বিভিন্ন প্রকার ধারালো জিনিস যেমন- কাটার বা ব্লেড, ছুরি। বিভিন্ন প্রকার অগ্নি উৎপাদক দ্রব্য যেমন- ম্যাচ বক্স, গ্যাসলাইট। বিভিন্ন প্রকার নেশা জাতীয় দ্রব্য যেমন-বিড়ি বা সিগারেট, পান, গুল। বিভিন্ন প্রকার তেল জাতীয় পদার্থ যেমনঃ তেল, লিপস্টিক, মেরিল বা ভ্যাসলিন। বিভিন্ন প্রকার তেল বা মসলা জাতীয় খাবার যেমন- চানাচুর, পরোটা, তেলে ভাজা পিঠা, আচার ইত্যাদি।
  • বিড়ি বা সিগারেট, ম্যাচ বক্স, গ্যাসলাইট ইত্যাদি ফ্যাক্টরীর নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ। কারন এগুলো হলো অগ্নি উৎপাদক দ্রব্য এবং এগুলো থেকে যে কোন মুহূর্তে ফ্যাক্টরীতে অগ্নিকান্ডের সূচনা হতে পারে যা আমাদের কিছুতেই কাম্য নয়।
  • আর বিভিন্ন প্রকার তৈলাক্ত পদার্থ ও তৈলাক্ত খাবারের তেল গার্মেন্টেসে লেগে গার্মেন্টেসে দাগ লেগে যেতে পারে এবং গার্মেন্টস রিজেক্ট হয়ে যেতে পারে। সুপ্রিয় শ্রমিক ভাই ও বোনেরা এবং সম্মানিত স্টাফগন, আপনারা প্রতিদিন অনেক কষ্ট করে, অনেক পরিশ্রম করে যে গার্মেন্টস তৈরী করেন, আপনারা নিশ্চয় চান না আপনাদের কোন কাজের কারনে, আপনাদের কোন অসতর্কতার কারনে সেই গার্মেন্টস নষ্ট হয়ে যাক বা রিজেক্ট হয়ে যাক। তাই অনুগ্রহ করে গার্মেন্টেসে দাগ লাগে বা গার্মেন্টস নষ্ট হয়ে যায় এ ধরনের জিনিস নিয়ে ফ্যাক্টরীতে প্রবেশ করবেন না।
  • তাছাড়া আমাদের ফ্যাক্টরীতে বিনা অনুমতিতে কোন প্রকার মোবাইল ফোন ব্যবহার সম্পূর্ণভাবে নিষিদ্ধ। সুতরাং যাদের মোবাইল ফোন ব্যবহারের অনুমতি নেই তারা কিছুতেই বিনা অনুমতিতে মোবাইল ফোন নিয়ে ফ্যাক্টরীতে প্রবেশ করবেন না এবং ফ্লোরের মধ্যে মোবাইল ফোন ব্যবহার করা থেকে সম্পূর্ণভাবে বিরত থাকবেন।
  • ফ্যাক্টরীতে প্রবেশের পর আপনি অবশ্যই আপনার মেশিনটি সুন্দরভাবে পরিস্কার পরিচ্ছন্ন করবেন। প্রতিদিন মেশিনের বাইরে ও ভিতরে প্রচুর ময়লা জমে। মেশিনের অপার্টের হিসেবে আপনার দায়িত্ব আপনার মেশিনের যতœ করা। আপনার মেশিনটি নিয়মিত পরিস্কার করা।
  • মেশিনে কাজ শুরু করার পূর্বে আপনি অবশ্যই আপনার মেশিনের নিরাপত্তা সরঞ্জাম যেমন- সেফটি গ্লাস, নিডল গার্ড, বেল্টগার্ড ও পুলিকাভার ইত্যাদি ঠিকমত আছে কিনা সেটা নিশ্চিত করে নিবেন। কারন এগুলো আপনার ব্যক্তিগত নিরাপত্তার জন্য অত্যন্ত জরূরী। এগুলো ঠিকমত না থাকলে আপনি যে কোন সময় মারাত্মক দুর্ঘটনার শিকার হতে পারেন। তাই কাজের সময় আপনার নিরাপত্তা সম্পর্কে সচেতন হয়ে কাজ করবেন।
  • আপনি যে টেবিলে কাজ করেন সেটি অবশ্যই পরিস্কার করতে হবে। আপনি যে জায়গায় কাজ করেন-আপনার সে কাজের জায়গাটিও সুন্দরভাবে পরিস্কার পরিচ্ছন্ন করে কাজ করতে হবে।
  • পোশাক শিল্পে অথবা কারখানায় নিরাপত্তা সংক্রন্ত নিয়ম নিতিগুলো মেনে চলুন।
  • সুপ্রিয় শ্রমিক ভাই ও বোনেরা এবং সম্মানিত স্টাফগন, ফ্যাক্টরীর প্রাথমিক নিয়মনীতিগুলো আপনারা স্বতঃস্ফুর্তভাবে ও সুন্দরভাবে মেনে চলুন এবং ফ্যাক্টরীর উন্নয়নের স্বার্থে, সেই সাথে আপনাদের উন্নয়নের স্বার্থে আপনারা সার্বিকভাবে সহযোগিতা করুন এবং সবাই একযোগে কাজ করুন। তাহলেই আমরা আমাদের জন্য একটি সুন্দর ও নিরাপদ কর্ম পরিবেশ নিশ্চিত করতে পারবো।
  • পরিশেষে আপনাদের সকলের সুস্বাস্থ্য ও মঙ্গল কামনা করে আমাদের আজকের সকালের এনাউন্সমেন্ট এখানেই শেষ করছি। সকলকে আন্তরিক ধন্যবাদ।

Posted

in

by

Comments

Leave a Reply