সামাজিক দায়বদ্ধতা কি? CSR নীতিমালা গুলো কি কি?

সামাজিক দায়বদ্ধতা CSR নীতিমালা
সামাজিক দায়বদ্ধতা CSR নীতিমালা গুলো কি কি?

সামাজিক দায়বদ্ধতা CSR নীতিমালা

ভূমিকা :অটোকম্পোজিট লিমিটেড একটি প্রাইভেট ব্যক্তিমালিকানাধীন কোম্পানী। ইহার সামাজিক দায়বদ্ধতা কোম্পানীর রেজিষ্ট্রিকৃত/ নিবন্ধিত অফিস / কার্যালয় অবস্থিত। কোম্পানীর পলিসি এবং প্রসিডিউর ম্যানুয়েল অর্থাৎ নীতিমালাও পদ্ধতিগত কার্যসমূহ কর্মকর্তা ও কর্মচারীবৃন্দের জন্য সামাজিক, নৈতিক, মানবিক দৃষ্টিকোন  থেকে কল্যানমূলক তা আন্তর্জাতিকভাবে স্বীকৃত সাটিফিকেশন

উদ্দেশ্য ঃ কর্মস্থলে একটি সুনির্দিষ্ট আচরণবিধি বজায় রাখতেঅটোকম্পোজিট লিঃ এর কর্তৃপক্ষ সর্বদা প্রতিশ্র“তিবদ্ধ। কর্মস্থলে গোত্র, সংস্কৃতি, মুল্যবোধ, ধর্ম, বর্ণ, জাতি, বয়স, লিঙ্গ, বৈবাহিক অবস্থা ও আংশিক শারীরিক অক্ষমতা নির্বিশেষে সকলের জন্য সমান অধিকার প্রদানে কর্তৃপক্ষ বিশ্বাসী।

প্রযোজ্য ক্ষেত্র ঃঅটোকম্পোজিট লিমিটেড এর কর্তৃপক্ষ আইনের প্রতি শ্রদ্ধাশীল। প্রচলিত আইন সমূহ এবং নীতিমালা  কার্যকর করার লক্ষ্যে কর্তৃপক্ষ দূঢ় প্রতিজ্ঞ এবং আইনানুযায়ী অত্র কারখানা পরিচালিত এবং কর্মরত সকল বিভগের শ্রমিক/ কর্মচারী ও কর্মকর্তা গনের ক্ষেত্রে এই নীতিমালা প্রযোজ্য।

একটি চমৎকার কর্মক্ষেত্র হিসেবে বিবেচিত হতেঅটোকম্পোজিট লিঃ এর কর্তৃপক্ষ অঙ্গীকারাবদ্ধ। প্রতিনিয়ত শিক্ষা, প্রশিক্ষণ, যোগাযোগ দক্ষতা আর সার্বিক সম্পৃক্ততার মধ্য দিয়ে নিয়োজিত কর্মশক্তির মান উন্নয়নঅটোকম্পোজিট লিঃ এর নিশ্চিত লক্ষ্য।  প্রতিষ্ঠান হিসেবে ব্যবস্থাপনা, পর্যালোচনা, সবস্তরে উম্মুক্ত মতামত প্রদানের পরিবেশ তৈরি, নীতিমালা উন্নয়ন, রাষ্ট্রীয় কিংবা স্থানীয় নিয়মনীতি, শিল্প বিষয়ক গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সার্বিক নীতিমালা মেনে চলতে এবং কার্যকরী কর্মক্ষেত্রের পরিবেশ তৈরিতেঅটোকম্পোজিট লিঃ এর কর্তৃপক্ষ দৃঢ় প্রতিজ্ঞ। সেই বিষয়টি নিশ্চিত করতেই          অটোকম্পোজিট লিঃ এর কর্তৃপক্ষ গুরুত্বপূর্ণ কয়েকটি খাত চিহ্নিত করেছে যা কোম্পানী তার অধিনস্ত সকলকে জানাতে প্রতিশ্র“তবদ্ধ। কোম্পানীর নীতিমালা বাস্তবায়নে সবাই যেন সঠিক ও যথার্থ ভূমিকা রাখতে পারে তারজন্যই এমন ব্যবস্থা। নতুন নিয়োগ প্রাপ্ত সবাইকেই একই ধারা অনুযায়ী অভিষিক্ত করা হবে।

কোম্পানীর একজন সদস্য হিসাবে, প্রত্যেক কর্মী তার ন্যায়সঙ্গত প্রাপ্তি ও দায়বদ্ধতা এবং দেশের প্রচলিত শ্রম আইনের আওতায় প্রদত্ত সুবিধাদি ও কর্মীর মূল চাহিদা সম্পর্কে আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি ইত্যাদি সম্পর্কে জানার অধিকার রাখে। কর্মক্ষেত্রে নিয়োজিত কোন শ্রমিক যাতে কোনভাবে বাধাগ্রস্ত না হয় অথবা কোন শ্রমিক যাতে মানসিক বা শারীরিক ভাবে কখনও নির্যাতিত না হয়, কর্তৃপক্ষ সর্বদা তা নিশ্চিত করে। কর্মক্ষেত্রে সর্বত্র সুষ্ঠ মানবাধিকার ও সমন্বয় নীতিমালা নিশ্চিত করতে

সকল শিল্প প্রতিষ্ঠান সমুহের শ্রমিক, কর্মচারী, কর্মকর্তার কল্যাণ এবং একই সাথে গ্রুপের বিভিন্ন কারখানা সংলগ্ন অঞ্চল সমুহের পরিবেশসহ অন্যান্য সামাজিক আচরণের ক্ষেত্রে নীতিগত দায়বদ্ধতার প্রতি শ্রদ্ধাশীল। সামাজিক দায়বদ্ধতার তাগিদে অত্র বিষয়গুলোর উপর বিশেষ গুষ¦ধঞ্ঝারোপ করে।

১। চিকিৎসা সুবিধা ঃ কর্মরত শ্রমিক, কর্মচারীদের চিকিৎসা সুবিধা প্রদানের পাশাপাশি যে সকল ব্যক্তি অর্থের অভাবে তাদের বাবা, মা, ভাই, বোন বা ঢ়¿¹¡­বষ চিকিৎসা দিতে সক্ষম নন তাদের চিকিৎসা সেবা প্রদানের ক্ষেত্রে কর্তৃপক্ষ সর্বদাই উদার চিত্তে সাহায্যের হাত সম্প্রসারণ করে।

২।    নিরাপত্তা ঃ  অত্র ঘত্ত¦­ভষ সকল প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিক, কর্মচারীদের সার্বক্ষনিক নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে একটি সুনিয়ন্ত্রিত নিরাপত্তা ইউনিট সর্বদা নিয়োজিত রয়েছে। যার সদস্যগণ কারখানায় কর্মরত শ্রমিক ও মূল্যবান দ্রব্য সামগ্রীর নিরাপত্তা বিধানের জন্য সদা সচেষ্ট থাকবে।

৩।    পরিবেশগত দায়বদ্ধতা ঃ কর্তৃপক্ষ ঘত্ত¦ভভুক্ত সকল প্রতিষ্ঠান সমুহের কারখানার অভ্যন্তরে এবং কারখানা সংলগ্ন এলাকার প্রাকৃতিক পরিবেশের জন্য ক্ষতিকর প্রভাব বিস্তার করতে পারে এমন প্রবনতা থেকে সম্পূর্ন বিরত থাকবে। কারখানার ধোঁয়া, বর্জ্য পদার্থ, রাসায়নিক দ্রব্যাদি ইত্যাদি ব্যবহারের ক্ষেত্রে সর্বদা পরিবেশ বান্ধব পদক্ষেপ সমুহ যথাযথভাবে গৃহীত হবে।

৪।    স্বাস্থ্য সেবা ঃ অত্র ঘত্ত¦­ভষ সকল অঙ্গ সংগঠন সমুহে কর্মরত সকল শ্রমিক, কর্মচারীদের সুন্দর স্বাস্থ্য বজায় রাখার জন্য সর্বাত্মক স্বাস্থ্য সহযোগিতা প্রদান করে থাকে। এ লক্ষ্যে প্রত্যেক প্রতিষ্ঠানে একটি সমন্বিত স্বাস্থ্য ইউনিট রাখা হয়েছে যা সার্বক্ষনিক চিকিৎসা সুবিধা প্রদানের জন্য প্রস্তুত থাকবে।

৫।    ইনসেনটিভ ঃ কর্মরত শ্রমিক, কর্মচারীদের প্রেষনা প্রদানের লক্ষ্যে বিভিন্ন ধরনের বোনাস (উৎসব বোনাস, টার্গেট বোনাস, হাজিরা বোনাস) প্রদান করা হয়।

৬।    প্রশিক্ষন কর্মসূচী ঃ সকল অঙ্গ প্রতিষ্ঠান সমুহে কর্মরত শ্রমিক, কর্মচারীদের নিরাপত্তা, স্বাস্থ্য সচেতনতা, অধিকার সমুহ, অভিযোগ পদ্ধতি ইত্যাদি বিষয়ে বুনিয়াদি প্রশিক্ষন প্রদান করবে। এ লক্ষ্যে প্রত্যেক ইউনিট লিখিত প্রশিক্ষন নীতিমালা অনুসরণ করবে।

৭।    চাইল্ড কেয়ার সেন্টার ঃ কারখানা সমুহে কর্মরত শ্রমিক, কর্মচারীগণের পোষ্যদের (অনধিক ০৬ বছর) জন্য সকল সুযোগ সুবিধা সহ ডে কেয়ার সেন্টার থাকবে। উক্ত ডে কেয়ার সেন্টারে ধর্ম, বর্ণ বা শ্রেনী নির্বিশেষে শ্রমিক, কর্মচারীগন তাদের শিশু ঢ়¿¹¡ব লালন পালনের জন্য রাখতে পারবেন।

৮।    কর্মপরিবেশ ঃ একটি উন্নত কর্মপরিবেশ অধিক উৎপাদন যেমন নিশ্চিত করে ঠিক তেমনি শ্রমিকদের সর্বাঙ্গীন হ¡¢¿¹ এবং সমৃদ্ধির জন্য সহায়ক ভূমিকা পালন করে। কর্তৃপক্ষ অত্র ঘত্ত¦ভভুক্ত সকল শিল্প প্রতিষ্ঠান সমুহে সর্বোচ্চ কর্মপরিবেশ বজায় রাখার জন্য প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহনে বদ্ধ পরিকর। এ লক্ষ্যেই কর্মস্থলের ¢ব্ললজ্ঝ¡šক্ষ্ম বিষয়গুলো যথাযথভাবে নিশ্চিত করবে।

ক)    পরিস্কার পরিচ্ছন্নতা,

খ)    পর্যাপ্ত আলো ও বাতাস চলাচল ব্যবস্থা,

গ)    পর্যাপ্ত স্যানিটেশন ব্যবস্থা,

ঘ)    বিশুদ্ধ খাবার পানি সরবরাহ,

ঙ)    প্রক্ষালন সুবিধা ইত্যাদি।

৯।    সামাজিক অনুদান ঃ কর্তৃপক্ষ ঘত্ত¦ভভুক্ত শিল্প প্রতিষ্টান সংলগ্ন এলাকা সমুহের সামাজিক, শিক্ষ ও ধর্মীয় উন্নয়ন সম্পর্কিত কর্মকান্ডে বিভিন্ন সময় বিভিন্ন ধরনের অনুদানের মাধ্যমে অংশ গ্রহন করে।

১০।   দূর্যোগকালীন সাহায্য সহযোগিতা ঃ অত্র ঘত্ত¦ভভুক্ত শিল্প প্রতিষ্ঠান সমুহের কর্তৃপক্ষ সর্বদাই স্ব স্ব কারখানা সংলগ্ন এলাকার যে কোন দূর্যোগকালে বিপন্ন জনগোষ্ঠীর পাশে গিয়ে দাড়াবে এবং সম্ভব সকল প্রকার সাহায্য সহযোগিতা প্রদানের জন্য সচেষ্ট থাকবে।

১১।   বার্ষিক বনভোজন ঃ সকল শিল্প প্রতিষ্ঠান সমুহ কর্মরত শ্রমিক, কর্মচারীদের বিনোদনের জন্য বার্ষিক বনভোজন ও সংস্কিৃতিক অনুষ্ঠানের আয়োজন করবে। এছাড়া বিভিন্ন বিভাগের কর্মচারীগনের দক্ষতা, সময়ানুবর্তিতা ইত্যাদি গুনাগুন বিচার পূর্বক তাদেরকে পুরস্কার প্রদান করা হয়।

অত্র ভভুক্ত সকল প্রতিষ্ঠান উন্নত সামাজিক দায়বোধে আবদ্ধ থেকে সকল ক্ষেত্রে ইতিবাচক পদক্ষেপ গ্রহন করবে এবং এ লক্ষ্যে কর্মরত শ্রমিক ও কর্তৃপক্ষ যৌথভাবে কাজ করার জন্য অঙ্গীকারাবদ্ধ থাকবে।কম্পোজিট লিঃ এর কর্তৃপক্ষ মনে করেন সকল শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তার বাংলাদেশের প্রচলিত শ্রম আইন এবং কোম্পানীর নিজস্ব আইন সম্বন্ধে স্বচ্ছ ধারণা থাকা উচিত। এই কারণে   অটোকম্পোজিট লিঃ এর কর্তৃপক্ষ পূর্বেও বিভিন্ন নোটিশ বোর্ডে ও পোষ্টার আকারে সকল বিষয়ে সকল শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তাগনকে অবহিত করেছেন এবং ধারাবহিকভাবে অবহিত করবেন। শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তা সকলের আইনগত অধিকার নিশ্চিতকরণ, সচেতনতা বৃদ্ধি/নিরাপদ, সুষ্ঠু ও নিরাপত্তামূলক কর্ম পরিবেশ এবং ক্রেতাসাধারণের চাহিদা ও প্রত্যাশা পূরণের  অঙ্গিকার নিয়েঅটোকম্পোজিট লিঃ এর কর্তৃপক্ষ কার্যরত।

By Mashiur

He is Top Class Digital Marketing Expert in bd based on Google Yahoo Alexa Moz analytics reports. He is open source ERP Implementation Expert for RMG Industry. He is certified IT Professional from Aptech, NCC, New Horizons & Post Graduated from London Metropolitan University (External) in ICT . You can Hire him. Email- sales@autogarment.com, Cell# +880 1792525354

Leave a Reply