১০০% রপ্তানী মূখী সূয়েটার ফ্যাক্টরী পণ্যমান নীতিমালা কি?

১০০% রপ্তানী মূখী সূয়েটার ফ্যাক্টরী পণ্যমান নীতিমালা কি?
১০০% রপ্তানী মূখী সূয়েটার ফ্যাক্টরী পণ্যমান নীতিমালা কি?

পণ্যমান নীতিমালা

আমাদের সম্মানিত ক্রেতাদের গুণগত ও মানসম্পন্ন উৎপাদিত পণ্যের ক্রমাগত চাহিদা এবং আশানুরুপ মান উন্নয়নের জন্য আমরা আমাদের পণ্যমান ও সেবা দিতে প্রতিশ্র“তিবদ্ধ। মানসম্মত পণ্য উৎপাদন, পণ্য মানের উৎকর্ষ সাধন ISO Standard অনুযায়ী পণ্য উৎপাদন ও সরবরাহ করাই ফ্যাশন’স লিঃ এর প্রধান ব্যবসায়িক নীতি।গুণগত ও মানসম্পন্ন পণ্য উৎপাদন ক্রেতাদেও সন্তষ্টি অর্জনের লক্ষ্যে Guideline  for Production and Quality (GPQ) Department স্থাপন করা হয়েছে।

  • কোয়ালিটি সম্পন্ন পণ্য উৎপাদনের উদ্দেশ্য ও টার্গেট নির্ধারণ এবং উৎপাদনশীলতা ও দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে কোয়ালিটি ডিপার্টমেন্ট প্রধান কর্তৃক সংশ্লিষ্ট ডিপার্টমেন্টের কর্মীদের প্রয়োজনীয় প্রশিক্ষণসহ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়ে থাকে।
  • ক্রেতাদের সন্তুষ্টি আমাদের লক্ষ্য যাহা সম্মিলিত প্রচেষ্টা দ্বারাই সম্ভব।
  • ব্যবস্থাপনা কর্তৃপক্ষের লক্ষ্য হচ্ছে যে প্রত্যেক কর্মচারীকে আমাদের কর্মপদ্ধতির ক্রমাগত উন্নয়নে উদ্বুদ্ধ করা এবং সর্বপ্রকার সহায়তা প্রদানের মাধ্যমে আমাদের পণ্যের সার্বিক মান উন্নয়নে উৎসাহ প্রদান করা।
  • ক্রেতা সন্তুষ্টি ও কর্মচারী সন্তুষ্ট একটি সমন্বিত শক্তি।
  • এই নীতি সকল পর্যায়ের কর্মকর্তা/কর্মচারীদের জন্য প্রযোজ্য হবে।

নিরাপত্তা নীতি

ভূমিকা ঃ মেশিন ও সকল যন্ত্রপাতিসমূহ নিরাপদ ও সতর্কভাবে স্থ্াপন করা হয়েছে।

দালান এবং কাঠামো ঃ

কারখানার দালান, দেয়াল, রাস্তা, সিঁড়ি, মেঝে, ইত্যাদি বাংলাদেশ সরকারের কলকারখানা ও প্রতিষ্ঠানসমূহের পরিদপ্তরের ডেপুটি চীফ ইন্সপেক্টর কর্তৃক অনুমোদিত নক্শানুযায়ী নির্মিত।

বৈদ্যুতিক এবং যান্ত্রিক পরিবহন ঃ

কারখানায় বৈদ্যুতিক বা অন্য কোন যান্ত্রিক পদ্ধতির যানবাহন নির্মান বা স্থাপনা নেই ।

  সূয়েটার ফ্যাক্টরী তে যন্ত্রপাতি ও প্ল্যান্ট ঃ

(ক) কাটিং নিরাপত্তাঃ কাটিং মেশিনে বৈদ্যুতিক সরবরাহ লাইনে দৈহিক বিপদের ঝুঁকি এড়ানোর জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। কাটারম্যানদের নিরাপত্তার জন্য ষ্টেইনলেস ষ্টিলের হাতমোজা প্রদান করা হয়েছে ।

(খ) ধাতব মুক্ত পরিবেশঃ কারখানায় যে কোন উৎপাদন প্রক্রিয়ায় পিন মুক্ত রাখার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

(গ)    কারখানায় কোন ঝুঁকিপূর্ন যন্ত্রপাতি স্থাপন করা হয় নাই।

চালু যন্ত্রপাতিতে বা এর নিকটে কাজ করাঃ

নিয়োগকৃত প্রাপ্ত বয়স্ক পুরুষ ও মহিলা কর্মীদের চালু যন্ত্রপাতিতে বা এর নিকটে কাজ করার যথেষ্ট পরিমান অভিজ্ঞতা রয়েছে। এ জন্য কর্মীদের নিুোক্ত বিধান পালন করতে হবেঃ

(ক) কাপড় কাটার সময় অবশ্যই নিরাপত্তার জন্য স্টেইন লেস ষ্টিলের হাতমোজা ব্যবহার করতে হবে।

(খ) বয়লার ব্যবহার করার পূর্বে মিটার চেক ও অন্যান্য নিয়ম-কানুন যথাযথ ভাবে পরীক্ষা করে নিতে হবে।

(গ) ব্রোকেন নিড্ল পলিসি যথাযথভাবে মেনে চলা হয়। ফলে প্রস্তুকৃত পোশাকে নিড্ল এর ভাংগা অংশ থাকার সম্ভাবনা নেই।

(ঘ)    øাপ বাটন অপারেটরকে সর্বদা সতর্ক ও মনোযোগী হতে হবে। অনেক সময় মেশিনটি যান্ত্রিক গোলযোগের কারণে অটোমেটিক চলতে থাকে এমন অবস্থায় সাথে সাথে কাজ বন্ধ করে দিতে হবে।

সূয়েটার ফ্যাক্টরী অগ্নি নির্বাপক যন্ত্রপাতি ঃ

  • ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিভাগের নিয়মানুসারে যথেষ্ট পরিমাণ অগ্নি নির্বাাপক যন্ত্র ও ফায়ার হাইড্রেন্ট বক্স কারখানায় বিদ্যমান আছে। এখানে উল্লেখ্য যে ফায়ার হাইড্রেন্ট বক্স গুলোতে রক্ষিত হুস পাইপ পানি লিফটিং পাম্পের মাধ্যমে অটোমেটিক ভাবে সংযুক্ত যা পিডিবির বিদ্যুৎ সরবরাহ বন্ধ হলে নিজস্ব জেনারেটর দ্বারা ব্যবহার করা যাবে।
  • স্থানীয় ফায়ার পরিদর্শকগণ কারখানা পরিদর্শন করেন এবং তাদের পরামর্শক্রমেই অগ্নি নির্বাপক যন্ত্রপাতি স্থাপন করা হয়েছে ।
  • অত্র কারখানায় সার্বক্ষণিক বিদ্যুৎ সরবরাহ করার জন্য ৫০০ কেভিএ ১টি ও ১০০ কেভিএ ২ টি জেনারেটর আছে। জেনারেটর রুমে প্রবেশের পূর্বে ইয়ার মাফলার/ ইয়ার প্লাগ পড়তে হবে।
  • অত্র কারখানার নিজস্ব ১১,০০০-৪৪০ ভোল্টের ১ টি সাব-ষ্টেশন সম্পূর্ণ আলাদা জায়গায় স্থাপন করা হয়েছে। এছাড়া নিরাপত্তার জন্য ফ্লোরে রাবার ম্যাট দেয়া আছে। এই রুমে সাধারণ কর্মীদের যাওয়া নিষেধ।
  • বয়লার অপারেটর অবশ্যই তার নির্ধারিত ড্রেস, বুট, হ্যান্ডগ্লোভস ও গগল্স পরিধান করে বয়লার রুমে কাজ করবে।

সূয়েটার ফ্যাক্টরী তে ফায়ার এলার্ম বেল

আগুনের নিরাপত্তার কথা বিবেচনা করে ফ্লোরে ফায়ার এলার্ম বেল রাখা আছে। কর্তৃপক্ষের সাথে সমন্বয় পূর্বক তা ভেঙ্গে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

বহির্গমন পথ

অত্র কারখানায় বহির্গমনের জন্য ৭ টি বহির্গমন পথ চিহ্নিত করা আছে এবং দরজার ওপরে বাংলায় দৃশ্যমান বহির্গমন লেখা রয়েছে যার ফলে কর্মীরা যে কোন জরুরী মূহূর্তে দ্রুত নির্বিঘেœ বিল্ডিং থেকে নিরাপদ স্থানে স্থানান্তর হতে পারে।

অত্যাধিক ওজন

কোন কর্মী ২০ কেজির অধিক মাল বহন করতে পারবে না (প্রাপ্ত বয়স্ক পুরুষ ৬৮ পাউন্ড এবং প্রাপ্ত বয়স্কা মহিলা ৫০ পাউন্ড)। এ ছাড়া কারখানার প্রত্যেক ফ্লোরে যথেষ্ট সংখ্যক ট্রলী রাখা আছে যা মালামাল, কাপড়, মেশিন, কার্টুন বহন করার জন্য ব্যবহার করা হয়।

চোখের নিরাপত্তা

রিভেট বা বল্টু কাটা বা বিন্যস্ত করা, হস্তচালিত যন্তপাতি বা অন্য বহনযোগ্য যন্ত্রপাতি দ্বারা ছাঁটা, ভাঙ্গা, বা মসৃন ইত্যাদি করার কাজে নিরাপত্তার কাজে কার্যকর পর্দা এবং গগল্স ব্যবহার করা হয়।

অগ্নিকান্ডের ক্ষেত্রে করণীয়

কারখানায় অগ্নিকান্ডের সময়, যদি কখনও অগ্নিকান্ড ঘটে, মেঝে এবং বোর্ডে প্রবেশ/ বাহির হবার নীল নক্শা দেওয়া আছে যাহা উভয় দিকে বিদ্যমান রাস্তা দিয়ে আসা যাওয়া করতে হবে।

  • নিয়মিত অন্ততঃ অগ্নিমহড়া দেওয়া হয় এবং ইহার রেকর্ড সংরক্ষন করা হয়।
  • ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স কর্তৃক অগ্নি নির্বাাপনী প্রশিক্ষন প্রদান করা হয়।

ধূমপান এবং উন্মূক্ত আলো নিষিদ্ধকরণ ঃ

অত্র কারখানা সম্পূর্ণভাবে ধুমপান মূক্ত ও উন্মুক্ত আলোর উৎস সম্পূর্ণ বন্ধ করা আছে।

By Mashiur

He is Top Class Digital Marketing Expert in bd based on Google Yahoo Alexa Moz analytics reports. He is open source ERP Implementation Expert for RMG Industry. He is certified IT Professional from Aptech, NCC, New Horizons & Post Graduated from London Metropolitan University (External) in ICT . You can Hire him. Email- sa[email protected], Cell# +880 1792525354

Leave a Reply