কম্পিউটার ব্যবহার নীতিমালা ১০০% রপ্তানী মূখী কারখানার জন্য

কম্পিউটার ব্যবহার নীতিমালা ১০০% রপ্তানী মূখী কারখানার জন্য

কম্পিউটার ব্যবহার নীতিমালা

কম্পিউটার ব্যবহার – গার্মেন্টস লিঃ একটি ১০০% রপ্তানী মূখী তৈরী পোশাক শিল্প প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠান তার কর্মক্ষেত্রের সকল পর্যায়ে আন্তর্জাতিক মান বজায় রেখে সুনিদ্দিষ্ট কিছু নীতিমালা মেনে চলে। অত্র অফিসে  ব্যবহৃত প্রত্যেকটি কম্পিউটার ব্যবহারের ক্ষেত্রে  নিন্মোক্ত নীতিমালা অবলম্বন করে থাকে ঃ

১. অত্র প্রতিষ্ঠানের আইটি সেকশন ম্যানুয়ালি প্রত্যেকটি কম্পিউটারে নির্দ্দিষ্ট সময়  পর পর পাসওয়ার্ড পরিবর্তন করার জন্য একটি প্রযুক্তি ব্যবহার করে।

২. প্রত্যেক কম্পিউটার ব্যাবহারকারী নিজ কম্পিউটার ব্যবহারের ক্ষেত্রে নিদ্দিষ্ট একটি পাসওয়ার্ড ব্যবহার করবে এবং পাসওয়ার্ডটি কেবলমাত্র ব্যবহারকারী নিজেই জানবে।

৩. পাসওয়ার্ডটি হতে হবে নুন্যতম ৬(ছয়) ডিজিটের।

৪. পাসওয়ার্ডের মেয়াদ হবে সর্বোচ্চ ৯০ (নব্বই) দিন। অর্থাৎ প্রতি ৯০(নব্বই)  দিনের মধ্যে অন্তত একবার পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে। 

৫. প্রতি ৯০(নব্বই)  দিনের মধ্যে অন্তত একবার পাসওয়ার্ড পরিবর্তন না করে থাকলে ঠিক ৯০(নব্বই)  দিন যখন  পুর্ণ হবে এর পূর্বেই কম্পিউটারে মেসেজ আসবে পাসওয়ার্ড পরিবর্তন করার জন্য।

৬. কম্পিউটারে মেসেজ আসলে তখন অবশ্যই পাসওয়ার্ড পরিবর্তন করে কম্পিউটার ওপেন করা যাবে।

৭.আইটি সেকশন ম্যানুয়ালি/ নিদ্দিষ্ট রেজিষ্টারের মাধ্যমে  প্রত্যেকটি কম্পিউটারের সকল ডাটা সংরক্ষণ করবেন।

সামারি

অতএব কম্পিউটার ব্যবহার সার্বিক ভাবে সকলে মিলে বৈদ্যুতিক সাশ্রয় মোকাবেলায় একযোগে কাজ কওে দেশ তথা কোম্পানির সার্বিক উন্নয়নে সহযোগিতা করতে বদ্ধপরিকর ।

Comments

2 responses to “কম্পিউটার ব্যবহার নীতিমালা ১০০% রপ্তানী মূখী কারখানার জন্য”

Leave a Reply