লৌহ সম্পর্কিত নির্দেশিকা ও ভাঙ্গা নিডেল সম্পর্কিত নির্দেশিকা কি

লৌহ সম্পর্কিত নির্দেশিকা ও ভাঙ্গা নিডেল সম্পর্কিত নির্দেশিকা কি?

লৌহ সম্পর্কিত নির্দেশিকা

লৌহ সম্পর্কিত নির্দেশিকা – একটি ১০০% রপ্তানী মূখী তৈরী পোশাক শিল্প প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠান তার কর্মক্ষেত্রের সকল পর্যায়ে আন্তর্জাতিক মান বজায় রেখে কাজ করার চেষ্ট্া করে। পরিবেশগত ভারসাম্য বজায় রাখার ক্ষেত্রে গার্মেন্টস লিঃ কর্তৃপক্ষ সর্বদা স্থানীয় পরিবেশ আইন মেনে কাজ করার চেষ্টা করে এবং যথাসম্ভব সঠিক উপায়ে তার কারখানার সৃষ্ট সকল ধরনের বর্জ্য পরিত্যাজ্য করে থাকে।

  • ফ্যাক্টরীতে লৌহ জাতীয় কোন পকার জিনিষ ভাঙ্গিয়া গেলে সাথে সাথে ষ্টোর অথবা রক্ষণাবেক্ষণ বিভাগে নিদ্দিষ্ট পাত্রে করিয়া সাবধনার সাথে গিয়ে জমা দিবে।
  • ষ্টোর অথবা রক্ষণাবেক্ষণ বিভাগ সেই সকল জিনিষ নিদ্দিষ্ট নিরাপদ পাত্রে রাখিবে এবং বিস্তারিত নিদ্দিষ্ট রেজিষ্টারে লিখিয়া রাখিবে।
  • লৌহ জাতীয় ভাঙ্গা জিনিষের ষ্টকের পরিমান বেশী হইয়া গেলে, সেইসব জিনিষ সাবধানতার সাথে বাহির করে এগুলো রি-সাইক্লিং এর জন্য প্র¯ু‘তকারকের নিকট বিক্রয় করা হয় অথবা স্থানীয় ক্রেতার নিকট বিক্রয় করা হয় এবং নিদ্দিষ্ট রেজিষ্টারে লিখিয়া রাখিবে।
  • উপরোক্ত বিষয়ে কোন প্রকার বুঝিতে অসুবিধা হইলে বা সমস্যায় পড়িলে সাথে সাথে কর্তৃপক্ষের সাহায্য লইতে হইবে।

ভাঙ্গা নিডেল সম্পর্কিত নির্দেশিকা

  • কোন নিডেল ভাঙ্গিয়া গেলে সাথে সাথে লাইনের সুপারভাইজারকে জানাবে।
  • সুপারভাইজার ভাঙ্গা নিডেলের সবগুলো টুকরো খুজে বের করবে এবং নিদ্দিষ্ট পাত্রে করে অপ রেটরের নাম, কার্ড নং, লাইন নং, অর্ডার নম্বওসহ নির্ধারিত ফরমের মাধ্যমে রক্ষণাবেক্ষণ বিভাগে জমা দিবে।
  • রক্ষণাবেক্ষণ বিভাগ সাথে সাথে নিদ্দিষ্ট রেজিষ্টাওে রেকর্ড কি বে এবং একটি নতুন নিডেল সরবরাহ করিবে।
  • রক্ষণাবেক্ষণ বিভাগ ভাঙ্গা নিডেলের অংশগুলো একটি নিরাপদ স্থানে রাখিয়া দিবে।
  • ভাঙ্গা নিডেলের কোন অংশ কোন বডিতে বা বান্ডিলে চলিয়া গেলে বা সন্দেহ হইলে সাথে সাথে অপারেটর সুপারভাইজারকে জানাবে।
  • সুপারভাইজার সেই বডি বা বান্ডিলটি একটি লাল ফিতা দ্বারা বাধিয়া সতর্কতার সহিত মেটাল চেক টেবিলে জমা দিবেন।
  • মেটাল চেক টেবিলের কোয়ালিটি ইন্সপেক্টর তাহার রেজিষ্টারে বিস্তারিত রেকর্ড করিবেন।

পরিত্যক্ত কাপড় পরিত্যাজ্য পদ্ধতিঃ

বায়ার কর্তৃক অর্ডারকৃত কাপড়ের শিমমেন্ট শেষে পরিত্যক্ত যে কাপড় থেকে যায় তা একটি নিদ্দিষ্ট সময় পর্যন্ত নিদ্দিষ্ট স্থানে সংরক্ষণ করা হয়। পরবর্তীতে স্থানীয় সংগ্রাহক/ক্রেতার মাধ্যমে পরিত্যক্ত কাপড় রি-সাইকিলিং এর জন্য পাঠানো হয়। এছাড়া প্রতিদিনের কাজ শেষে যে পরিমান পরিত্যক্ত টুকরা কাপড় বের হয় তা ফ্লোরের নিদ্দিষ্ট জায়গায় জমা করা হয় এবং দিন শেষে নদ্দিষ্ট ড্রামে ফেলা হয়।

ময়লা আবর্জনা  পরিত্যাজ্য পদ্ধতিঃ

ফ্লোরের সকল ময়লা নিদ্দিষ্ট ঝুড়িতে ফেলা হয়। উক্ত ঝুড়ি গুলি প্রতিদিন হাউজ কিপার/সুইপার পরিস্কার করে এবং কারখানার বাইরে সিটি কর্পোরেশনের নিদ্দিষ্ট ডাষ্টবিনে ফেলে দেয় যা সিটি কর্পোরেশন কর্তৃক পরিত্যাজ্য হয়।

পানীয়/ তরল বর্জ্য পরিত্যাজ্য পদ্ধতিঃ

পয়ঃনিস্কাশনের পানি ,ব্যবহৃত পানি , স্বাভাবিক নিঃষ্কাশনের পানি, ব্যবহৃত ময়লা পানি এবংসেনিটেশনের পানি সুয়ারেজে লাইনের  মাধ্যমে প্রবাহিত করা হয়।

ডাষ্ট/পরিত্যক্ত খাবার/আবর্জনা /পরিত্যক্ত কাগজঃ

এগুলো ফ্লোরে রক্ষিত ডাষ্টবিনে জমা করা হয় এবং দিন শেষে এগুলো সিটি কর্পোরেশনের ডাস্টবিনে ফেলা হয় যা সিটি কর্পোরেশনের ক্লিনার দ্বারা পরিস্কার করা হয়।

প্লাস্টিক জাতীয় বর্জ্য পরিত্যাজ্য পদ্ধতিঃ

খালি ড্রাম/ ব্যবহৃত কন্টিনার / খালি বোতল/পরিত্যাক্ত প্লাষ্টিক এগুলো ফ্লোরের একটি নিদ্দিষ্ট জায়গায় জমা করা হয় এবং পরবর্তীতে এগুলোর রি-সাইক্লিং এর জন্য সংগ্রহকারীর নিকট পাঠানো হয়।


by

Tags:

Comments

Leave a Reply